Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

চাঁদে পতাকা স্থাপন করলো চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ৯:২১ পিএম

পৃথিবীর দ্বিতীয় দেশ হিসেবে চীন চাঁদে তাদের দেশের পতাকা স্থাপন করেছে। চীনের জাতীয় মহাকাশ প্রশাসন চন্দ্রপৃষ্ঠে তাদের পতাকার ছবি প্রকাশ করেছে। বৃহস্পতিবার চাঁদের পাথরের নমুনা নিয়ে ফেরার আগে চ্যাঙ্গি-৫ এর ক্যামেরা দিয়ে ছবিগুলো তোলা হয়েছে। ১৯৬৯ সালে অ্যাপোলো-১১ অভিযানের সময় যুক্তরাষ্ট্র প্রথমবার চাঁদে পতাকা স্থাপন করে। পরে ১৯৭২ সাল পর্যন্ত বিভিন্ন অভিযানের সময় যুক্তরাষ্ট্রের আরো পাঁচটি পতাকা চাঁদে স্থাপন করা হয়। -বিবিসি, গ্লোবাল টাইমস

স্যাটেলাইট থেকে তোলা দেখিয়ে ২০১২ সালে নাসা জানায়, পাঁচটি পতাকা এখনও রয়েছে, তবে বিশেষজ্ঞদের ধারণা সূর্যের তীব্র রশ্মিতে সেগুলো এতদিনে সাদা হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। চীনের পতাকাটি দুই মিটার চওড়া এবং ৯০ সেন্টিমিটার লম্বা বলে জানিয়েছেন প্রকল্পটির নেতৃত্ব দেয়া লি ইয়ুনফেং। চীনের প্রথম চন্দ্রাভিযানে যাওয়া মহাকাশযান চ্যাঙ্গি-৩ থেকে তোলা ছবিতে চাঁদের পিঠে প্রথমবার চীনের পতাকা দেখা যায়। ২০১৯ সালে চ্যাঙ্গি-৪ মহাকাশযান চাঁদের অন্ধকার পিঠেও চীনের পতাকা নিয়ে যেতে সক্ষম হয়। তবে সেগুলো কাপড়ের তৈরি কোনও পতাকা নয়। এর বাইরে সোভিয়েত ইউনিয়ন, ভারত, জাপান ও ইইউ নিজেদের পতাকা পাঠালেও সেগুলোও কাপড়ের পতাকা নয়।



 

Show all comments
  • Antu ৬ ডিসেম্বর, ২০২০, ৯:৪৮ পিএম says : 0
    America r Fake Mission Count Kre Lab Ki...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ