Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

দুর্বোধ্য হস্তাক্ষরে নথি পাঠানো যাবে না

১৭ বছর আগের নির্দেশনা স্মরণ করিয়ে দিলো সুপ্রিম কোর্ট প্রশাসন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

বিচারিক আদালতের রেকর্ডপত্র পাঠাতো হবে স্পষ্টাক্ষরে-এই নির্র্দেশনা দেয়া হয়েছিলো ২০০৩ সালে। ১৭ বছর আগের এই নির্দেশনাই আবারও স্মরণ করিয়ে দিলো সুপ্রিম কোর্ট প্রশাসন। এ অনুসারে বচারিক আদালতের কোনো নথি দুর্বোধ্য এবং স্পষ্টাক্ষরে উচ্চ আদালতে পাঠানো যাবে না। স¤প্রতি লক্ষ্য করা যাচ্ছে হাইকোর্টের ওই নির্দেশনা যথাযথভাবে পালন করা হচ্ছে না। দুর্বোধ্য হস্তাক্ষর এবং অস্পষ্ট সাক্ষরে লেখা হয় বিচারিক আদালতের রেকর্ড। প্রাপক এসব রেকর্ডপত্র হাতে পেয়ে নিজের মতো করে বুঝে নেন। এতে মামলার বড় ধরনের ক্ষতি হয়ে যায় অনেক সময়। লেখার ভুল ব্যাখ্যা অনেক সময় বাদী কিংবা বিবাদীর জীবনকে করে তোলে দুর্বিষহ। আদালতের শুনানিকালেও বিঘ্ন ঘটে। নানারূপ জটিলতা নিরসনে এবার উদ্যোগ নিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। এ লক্ষ্যে অধস্তন আদালত থেকে হাইকোর্টে পাঠানো নথিতে সাক্ষীর সাক্ষ্য ও সংশ্লিষ্ট কাগজপত্র অস্পষ্ট হাতে লেখার পরিবর্তে টাইপ-কপি পাঠানোর নির্দেশনা জারি করা হয়েছে। সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে সম্প্রতি।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, অধন্তন আদালত থেকে হাইকোর্টে প্রেরিত নথিতে সাক্ষীর সাক্ষ্য (জবানবন্দী ও জেরা) অস্পষ্ট হাতের লেখা থাকে। এ লেখার অনেক সময় পাঠোদ্ধার করা সম্ভব হয় না। ফলে সঠিকভাবে পেপারবুক তেরিতে বিলম্বসহ আদালতে মামলা শুনানিকালে বিঘ্ন ঘটে। উল্লেখিত সমস্যা উত্তরণে হাইকোর্ট বিভাগ ২০০৩ সালের ২০ জুলাই এক বিজ্ঞপ্তিতে অধন্ত আদালত থেকে প্রেরিত নথির সঙ্গে সংশ্লিষ্ট কাগজপত্রের টাইপ-কপি পাঠানোর নির্দেশনা দিয়েছিল। কিন্তু স¤প্রতি লক্ষ করা যাচ্ছে হাইকোর্টের ওই নির্দেশনা যথাযথভাবে পালন করা হচ্ছে না।
এমতাবস্থায় নিম্ন আদালত থেকে উচ্চ আদালতের প্রেরিত নথির সঙ্গে সংশ্লিষ্ট প্রয়োজনীয় কাগজপত্রের টাইপ-কপি সত্যায়িত করে পাঠানোর নির্দেশনা গুরুত্ব সহকারে যথাযথভাবে প্রতিপালন করার জন্য পুনরায় এ নির্দেশ দেয়া হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ