Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বাড়ছে বায়ু দূষণ এক নম্বরে ঢাকা

মানা হচ্ছে না উচ্চ আদালতের নির্দেশনা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

করোনা সংক্রমণের সাথে পাল্লা দিয়ে রাজধানীতে বাড়ছে বায়ু দূষণের মাত্রা। সেই সাথে ডেঙ্গুর রোগের প্রদুর্ভাব বাড়ায় নগরবাসীর দিন কাটছে চরম উদ্বেগ উৎকন্ঠায়। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০ জন রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। অন্যদিকে রাজধানী ঢাকা আবার বায়ুদূষণে চরম অস্বাস্থ্যকর মাত্রায় পৌঁছেছে। বায়ুর মান ২৮৪ নিয়ে গতকাল ঢাকা আবারও বিশ্বে দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে শীর্ষে উঠে এসেছে। অন্যদিকে বাতাসের মান ২৫০ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। গতকাল এআইকিউ এয়ারের ওয়েবসাইটে এ তথ্য দেখা যায়। এ সময় বায়ু মান ২২৯ নিয়ে পাকিস্তানের লাহোর তৃতীয় ও ১৮৭ নিয়ে চতুর্থ স্থানে পশ্চিমবঙ্গের কলকাতা। বিশ্বে দ‚ষিত শহরের তালিকায় পাঁচ নম্বরে ভারতের মুম্বাই, ছয় নম্বরে রয়েছে মঙ্গোলিয়ার উলানবাটর। তালিকার সাত নম্বরে রয়েছে কিরগিজস্তানের বিসকেক, ইউক্রেনের কিয়েভ রয়েছে আট নম্বরে ও বিশ্বের নয় নম্বর দ‚ষিত শহর হলো কুয়েত সিটি। আর বিশ্বের ১০ নম্বর দ‚ষিত শহর ক্রোয়েশিয়ার জাগরেব।
রাজধানী ঢাকার বায়ু দূষণের পেছনে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প, যানবাহনের কালো ধোঁয়া ও ইটভাটার কয়লা পোড়ানোকে প্রধানত দায়ী করা হয়। রাস্তাঘাট সঠিকভাবে পরিচ্ছন্ন না করার কারণকেও রাজধানীর বায়ু দূষণের অন্যতম কারণ হিসেবে ধরা হয়।

বায়ুদূষণ নিরসনে উচ্চ আদালত যে রায় দিয়েছে তা যথাযথ বাস্তবায়ন হচ্ছে না। বায়ুদূষণ নিরসনে গত বছরের ২৮ জানুয়ারি উচ্চ আদালত নির্দেশানমূলক রায় দেন। এরপর নানা সময় এ রায় কার্যকর নিয়ে তদারকিমূলক বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়। উচ্চ আদালত যাদের কারণে রাজধানীতে বায়ুদূষণ হচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সপ্তাহে দুইবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেন। একই সঙ্গে ঢাকার যেসব এলাকায় উন্নয়ন ও সংস্কারকাজ চলছে সেসব এলাকা (কাজের স্থান) ঘেরাও করে কাজ করার পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি উন্নয়ন ও সংস্কারকাজের কারণে ধুলাবালিপ্রবণ এলাকায় ৪৮ ঘণ্টার মধ্যে দিনে দুইবার পানি ছিটাতে ঢাকার দুই সিটি মেয়র ও নির্বাহীদের নির্দেশ দেওয়া হয়। উন্নয়নকাজের এলাকায় প্রয়োজনে দুই বেলা পানি ছিটানোর কথা থাকলেও বিআরটি প্রকল্পের ১৩ কিলোমিটার এলাকার এলাকাবাসী জানান তারা কখনো পানি ছিটাতে দেখেননি। তবে রাজধানীর কোন কোন এলাকায় সিটি কর্পোরেশন পানি ছিটালেও তা খুব অপ্রতুল। বিমানবন্দর থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত বিআরটি প্রকল্পের অধীনে স্বতন্ত্র লেন তৈরি করা হচ্ছে। প্রকল্পের কাজের কারণে সৃষ্ট ধুলাবালিতে ওই এলাকার জনজীবন অতিষ্ঠ। টঙ্গী এলাকার বাসিন্দারা বলেন, তারা কখনো পানি ছিটাতে দেখেনি।

সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা ও চিরুনি অভিযানের পরও রাজধানীতে নতুন নতুন ডেঙ্গু রোগী শনাক্ত হচ্ছে। এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ৭৫ রোগী চিকিৎসাধীন আছেন। তাদের মধ্যে ৬৬ জন ঢাকায় ও রাজধানীর বাইরে নয়জন ভর্তি আছেন বলে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ২২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকায় ২০ জন ও ঢাকার বাইরে দু’জন রয়েছেন।

দেশে চলতি বছর এখন পর্যন্ত এক হাজার ১৯৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। মশাবাহিত এ রোগের প্রকোপ সেপ্টেম্বর-অক্টোবর মাস শেষে কমতে শুরু করলেও চলতি বছর নভেম্বর মাসে হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে রোগী ভর্তি হয়েছে। গত অক্টোবর মাসে দেশে ১৬৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া যায়। তবে নভেম্বরে মাসে মোট ৫৪৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। যা আগের মাসের তুলনায় ৩ দশমিক ৩৫ গুণ বেশি। বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে যদি ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকে তবে তা বিপর্যয় ডেকে আনতে পারে। তাই ডেঙ্গুর জন্য দায়ী এডিস মশার বংশবিস্তার রোধে কর্মসূচি ও জনগণের মাঝে সচেতনতা খুবই জরুরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বায়ু দূষণ

১৪ সেপ্টেম্বর, ২০২০
১৮ ডিসেম্বর, ২০১৯
১০ নভেম্বর, ২০১৮
১৯ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ