Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আমিরাতে প্রতীক্ষিত প্রথম জুমায় ঈদের আমেজ

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থার অংশ হিসেবে গত ১৭ মার্চ থেকে দীর্ঘ সাড়ে আট মাস জুমার নামাজ বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে গত শুক্রবার থেকে আরব আমিরাতের মসজিদগুলোতে পুনরায় জুমার নামাজ শুরু হয়েছে। মসজিদগুলোতে শুরু হওয়া প্রথম জুমার নামাজ আদায়ে ঢল নামে মুসল্লিদের। এতে দীর্ঘ প্রতীক্ষার পর জুমার নামাজ আদায় করতে পেরে আবেগ-আপ্লুত হয়ে পড়েন অনেকে। যেন স্বস্তির প্রাণ ফিরে পেলেন মুসল্লিরা। এ যেন ছিল ঈদের আমেজের মতোই।

স্বাস্থ্যবিধি মেনে মসজিদের ধারণ ক্ষমতা অনুযায়ী ৩০ শতাংশ মুসল্লি মসজিদের ভিতরে জুমার নামাজ আদায়ের নির্দেশনা থাকায় দুপুর ১২টা বাজার আগেই উপস্থিত হতে থাকেন মুসল্লিরা। তবে মসজিদের ধারণ ক্ষমতায় সীমাবদ্ধতা থাকার কারণে এবং বাইরে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা না থাকায় বাকি মুসল্লিদের নামাজ আদায় করার সুযোগ হয়েছে মসজিদের বারান্দায়, বাইরে খোলা জায়গায়, রাস্তায় বা অলিতে-গলিতে। তাতেও খুশি মুসল্লিরা। মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করে এমন আনন্দ-অনুভূতির কথাই জানালেন ধর্মপ্রাণ মুসল্লিরা।
এদিকে জুমার নামাজ পুনরায় শুরু করায় আরব আমিরাত সরকারকে মোবারকবাদ জানিয়েছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২০ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ