Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

থম্পসনের স্বপ্ন গুঁড়িয়ে ফেলিক্স রূপকথা

প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : জিততে পারলো না জ্যামাইকার মেয়েরা; ট্রেবল জেতা তাই হলো না এলেইন থম্পসনের। ফাইনালে নিখুঁতভাবে ব্যাটন হাতবদল করে ৪*১০০ মিটার রিলের স্বর্ণ জিতে নিয়েছে যুক্তরাষ্ট্রের মেয়েরা। আর এর মধ্য দিয়ে প্রথম নারী হিসেবে অ্যাথলেটিক্সে ৫টি সোনালী পদক জিতলেন যুক্তরাষ্ট্র দলের অ্যালিসন ফেলিক্স। বেইজিংয়ে ৪*৪০০ মিটার রিলের স্বর্ণ জেতার পর লন্ডনে ২০১২ অলিম্পিকে ২০০ মিটার স্প্রিন্ট এবং ৪*১০০ ও ৪*৪০০ মিটার রিলের সোনালী পদক জিতেছিলেন ফেলিক্স। রিওতে ৪০০ মিটার দৌড়ে একটুর জন্য রুপা জিততে হয় তাকে। অবশেষে এই আসরে প্রথম স্বর্ণ জিতে অনন্য রেকর্ড গড়লেন তিনি।
অলিম্পিকে সব মিলিয়ে ফেলিক্সের পদক হলো ৮টি। এথেন্স ও বেইজিং অলিম্পিকে ২০০ মিটারে রুপাও জিতেছিলেন ট্র্যাক অ্যান্ড ফিল্ডে যুক্তরাষ্টের সবচেয়ে বেশি পদক পাওয়া এই নারী অ্যাথলেট। তবে ফেলিক্সের এই রেকর্ড গড়া নাও হতে পারতো। আগের দিন হিটে সতীর্থ ইংলিশ গার্ডনারকে ব্যাটন দিতে গিয়ে তা মাটিতে ফেলে দিয়েছিলেন ফেলিক্স। তবে ফেলিক্সের সঙ্গে ব্রাজিলের এক অ্যাথলেটের ধাক্কা লাগে বলে আপিল করে আবার দৌড়ে ফাইনালে খেলার সুযোগ পায় যুক্তরাষ্ট্র দল।
রিও গেমসের চতুর্দশ দিনের সকালে টিয়ানা বার্টোলেট্টা, ফেলিক্স, গার্ডনার, ও টোরি বোউয়ি কোনো ভুল করেননি। নিখুঁত ভাবে ব্যাটন হাতবদল করে এক নম্বর লেনে থেকে রিলে দৌড় শেষ করতে সময় নেন ৪১.০১ সেকেন্ড, যা ইতিহাসের দ্বিতীয় দ্রæততম সময়। মাইলফলকে পৌঁছার পর সাংবাদিকদের ফেলিক্স বলেন, ‘এটা খুবই বিশেষ কিছু। এই মেয়েদের সঙ্গে যোগ দিতে পারাটা দারুণ।’
১০০ মিটার ও ২০০ মিটারে সোনা জেতা জ্যামাইকার থম্পসন দৌড়েছিলেন দ্বিতীয় লেগে। তবে ক্রিস্টানিয়া উইলিয়ামস, ভেরোনিকা ক্যাম্পবেল-ব্রাউন ও শেলি-অ্যান ফ্রেজার-প্রাইসের সঙ্গে দৌড়ে আরেকটি স্বর্ণ জেতা হলো না এই তারকা স্প্রিন্টারের। স্বদেশি কিংবদন্তি উসাইন বোল্টের মতো রিওতে ট্রেবলও জেতা হলো না। তবে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ নিয়ে আক্ষেপ ঝরলো না থম্পসনের, ‘চমৎকার অভিজ্ঞতা। আমার প্রথম অলিম্পিককে দুটি সোনা, একটি রুপা। আমি আপত্তি করতে পারি না।’ অ্যাথলেটিক্সের শেষ দিন ৪*৪০০ মিটার রিলেতেও সোনালী পদকের জন্য দৌড়াবেন ফেলিক্স।
রুপা জেতা জ্যামাইকা দলের সময় লাগে ৪১.৩৬ সেকেন্ড, ব্রোঞ্জ পাওয়া যুক্তরাজ্যের ৪১.৭৭ সেকেন্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থম্পসনের স্বপ্ন গুঁড়িয়ে ফেলিক্স রূপকথা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ