Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ভ্যাকসিন নিয়েও ‘পজেটিভ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

হরিয়ানায় নভেম্বরে চালু হয়েছিল কোভ্যাক্সিনের থার্ড ফেজ ট্রায়াল। সেই ট্রায়ালে প্রথম স্বেচ্ছাসেবী হয়েছিলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী তথা বিজেপি নেতা অনিল ভিজ। কিন্তু ঘটনাচক্রে গতকাল শনিবার তিনিই কোভিড পজিটিভ হলেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

‘ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ’ (আইসিএমআর)-এর সঙ্গে যৌথভাবে ‘ভারত বায়োটেক’ যে ‘কোভ্যাক্সিন’ তৈরি করেছে গত ২০ নভেম্বর আম্বালার এক হাসপাতালে সেই ডোজ দেয়া হয়েছিল অনিলকে। অনিল নিজে জানিয়েছেন, তিনিই ছিলেন তার রাজ্যে ওই টিকার থার্ড ফেজের ট্রায়ালের প্রথম গ্রাহক। তবে তিনি নিজেই গতকাল করোনা পরীক্ষা করান এবং তার সংক্রমণ ধরা পড়ে। তিনি এ-ও জানান, রোববার বেলা এগারোটায় তার একটি ট্রায়াল ডোজ আছে।

অনিল-কান্ডে ভারত বায়োটেক কী বলছে তাদের টিকা নিয়ে? : ভারত বায়োটেক জানিয়েছে, তাদের টিকার ২৮ দিনের ব্যবধানে দু’টি ডোজ নিতে হয়। তারও ১৪ দিন পরে টিকা নেয়া ব্যক্তি করোনা থেকে সুরক্ষিত হন এবং ততদিনে তার শরীরে অ্যান্টিবডি তৈরি হয়ে যাবে। তার আগে সেই ব্যক্তির কিন্তু করোনা-আক্রান্ত হওয়া অসম্ভব নন।

ভারত বায়োটেক আরও জানিয়েছে, গোটা দেশে ২৫টি কেন্দ্রে মোট ২৬ হাজার মানুষ এ থার্ড ফেজ ট্রায়ালে যুক্ত আছেন। এ টিকাটিকেই পরীক্ষামূলক স্তরে সব চেয়ে ব্যাপকভাবে দেয়া গিয়েছে বলে জানিয়েছে তারা। এর ইতিবাচক ফলাফল নিয়েও যথেষ্ট আশাবাদী তারা। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২০ জানুয়ারি, ২০২১
১৮ জানুয়ারি, ২০২১
১৭ জানুয়ারি, ২০২১
১৩ জানুয়ারি, ২০২১
১১ জানুয়ারি, ২০২১
১০ জানুয়ারি, ২০২১
১০ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ