Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

অবশেষে জার্মান মেয়েদের চক্র পূরণ

প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আটবার ইউরোপিয়ান চ্যাম্পিয়ন, দুবার বিশ্ব চ্যাম্পিয়ন- এরপরও মেয়েদের ফুটবলে এক জায়গায় নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের জার্মানির একটা শূন্যতা ছিল। অলিম্পিকে কখনো জেতা হয়নি স্বর্ণ। গেলপরশু রাতে মারাকানার ফাইনালে সুইডেনকে ২-১ গোলে হারিয়ে সেই শূন্যতা পূরণ করল জার্মান মেয়েরা। এর আগে ২০০০, ২০০৪ ও ২০০৮ সালের অলিম্পিকে টানা তিনটি ব্রোঞ্জ জিতেছিল জার্মানির মেয়েরা। এখন মেয়েদের ফুটবলে বিশ্বকাপ ও অলিম্পিক স্বর্ণ জেতা তিনটি দলের একটি হলো বিশ্ব র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে থাকা জার্মানি। স্বাগতিক ব্রাজিলকে ২-১ ব্যবধানে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে কানাডা।
জার্মানি-সুইডেন দুই দলই প্রথমবারের মতো নেমেছিল সোনালী পদকের খোঁজে। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধে আক্রমণাত্মক ফুটবলে মুগ্ধ করে জার্মানি। ৪৮ মিনিটে জার্মানিকে এগিয়ে নেন ফরোয়ার্ড মারোজান। ৬২ মিনিটে সারা ডায়েব্রিৎজের ফ্রি কিক পোস্টে লেগে ফিরে এলে সেটি ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন সুইডিশ ডিফেন্ডার লিন্ডা সিমব্রান্ট। স্কোরলাইন ২-০ হয়ে যাওয়ার পর ৬৭ মিনিটে স্টিনার দুর্দান্ত ফিনিশিংয়ে ব্যবধান কমায় সুইডেন। গোল-টোল যা হওয়ার এই ১৯ মিনিটেই হয়ে গেছে।
তবে ব্যবধান বাড়িয়ে নিতে আক্রমণের পসরা সাজিয়ে সুইডেনের রক্ষণভাগ ক্ষণে ক্ষণে কাঁপিয়ে তোলে জার্মানি। গোলে জার্মানরা যে ১০টি শট নিয়েছে, তার সাতটিই দ্বিতীয়ার্ধে। পুরো ম্যাচেই সেখানে সুইডেন নিয়েছে তিনটি। দ্বিতীয়ার্ধে জামার্নির আক্রমণ ঠেকাতেই তাদের সময় কেটেছে বেশি। সুইডিশরা একেবারে যে সুযোগ পায়নি তা নয়। বিশেষ করে ৮৭ মিনিটে অলিভিয়া স্কুদ হাতছাড়া করেছেন দারুণ দুটি সুযোগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন