Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আমজনতাকে ভ্যাকসিন দেয়া শুরু রাশিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনা আক্রান্ত বিশ্বকে চমকে দিয়ে করোনা ভ্যাকসিন এনেছিল রাশিয়া। এবার নজির সৃষ্টি করে গণবন্টনের কাজও শুরু করে দিল রাশিয়া। দিন কয়েকের ব্রিটেনে মধ্যেই গুরুতর রোগীকে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করবে মার্কিন সংস্থা ফাইজার। তবে তারও আগে টিকা পাচ্ছে রাশিয়ার নাগরিকরা।

রাশিয়ান টাস্কফোর্স জানাচ্ছে ভ্যাকসিনের প্রথম গ্রহীতা হিসেবে বেছে নেয়া হচ্ছে স্বাস্থ্যকর্মী, শিক্ষক, সমাজকর্মীদের। শনিবার রাশিয়ার মোট ৭০টি কেন্দ্র থেকে টিকাকরণের কাজ শুরু হয়েছে। এক স্কুল শিক্ষক রয়টার্সকে এ প্রসঙ্গে জানান, তার মোবাইলে একটি মেসেজ আসে সরকারের তরফে। সেখানে পরিষ্কার জানানো হয়, আপনি স্কুলে ছাত্র পড়ান, কোভিড ভ্যাকসিনের বিষয়ে আপনার অগ্রাধিকার কয়েছে। আপনি বিনামূল্যে এ ভ্যাকসিন পাবেন। শুক্রবার মেয়র সের্গেই সোবানিন নিদের ওয়েবসাইটে লেখেন প্রথম পাঁচঘণ্টায় মোট ৫ হাজার রাশিয়ান কোভিড যোদ্ধা নাম নথিভুক্ত করেছেন। স্পুটনিক ভ্যাকসিনের ডোজ মোট দুটি। প্রথম ডোজটি নেওয়ার ২১ দিনের মাথায় পরের ডোজটি নিতে হবে।

ভারতে জানুয়ারির মধ্যে আসছে দুটি ভ্যাকসিন
এদিকে অপেক্ষা আর কয়েকটা সপ্তাহের। এ মাসের শেষে অথবা সামনের মাসেই ভারতে জরুরি পরিস্থিতিতে ব্যবহারের জন্য অনুমোদিত হয়ে যেতে পারে করোনার ভ্যাকসিন। শুধু তাই নয়, এবার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সস-এর প্রধান রণদীপ গুলেরিয়ার দাবি, জানুয়ারির মধ্যেই চলে আসবে অন্তত দুটি ভ্যাকসিন। জরুরি পরিস্থিতিতে ব্যবহারের জন্য ছাড়পত্র পেয়ে যেতে পারে এই জোড়া ভ্যাকসিন।

ভারতে আপাতত বেশ কয়েকটি করোনা টিকার তৃতীয় তথা শেষ দফার ট্রায়াল চলছে। সেই ট্রায়াল শেষ হলেই বোঝা যাবে কোন টিকার কার্যকারিতা কত। সেই অনুযায়ীই সিদ্ধান্ত নেয়া হবে। কিন্তু কোন দুটি ভ্যাকসিনকে এগিয়ে রাখছে এইমস? এ প্রশ্নের উত্তরে রণদীপ গুলেরিয়া জানান, সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাকসিন এ দুটিকেই এগিয়ে রাখছেন তারা।

কেন্দ্রের তরফে আগেই বলা হয়েছে, এ ভ্যাকসিন প্রথমে পাবেন দেশের প্রথম সারির করোনা যোদ্ধারা। তাদের সংখ্যা আনুমানিক ১ কোটি। এর মধ্যের রয়েছেন চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্যপরিষেবার সঙ্গে যুক্ত অন্যান্যরা। পরের ধাপে ভ্যাকসিন দেয়া হবে পুলিশ-সেনাবাহিনী মিলে আরও ২ কোটি কোভিড যোদ্ধাকে। তিন কোটি টিকাকরণের পরের ধাপে আসবেন কোমর্বিডরা। সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২০ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ