Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বসেরা পদার্থ বিজ্ঞানীর তালিকায় খুবির প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ খান

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ৫:০০ পিএম

খুলনা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের প্রতিষ্ঠাতা প্রধান প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ খান গুগোল স্কলার সাইটেশনের সংখ্যা অনুযায়ী বিশ্বসেরা পদার্থ বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন।
উক্ত সংস্থা কর্তৃক বিশ্বের সকল বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানীদের সাইটেশনের সংখ্যা ভিত্তিতে প্রথম নয়শত জনের মধ্যে তিনি স্থান লাভ করেছেন। প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ খান বর্তমানে লিয়েনে সৌদি আরবের কিং সৌদ ইউনিভার্সিটির পদার্থবিজ্ঞান এবং জ্যোতির্বিজ্ঞান বিভাগে সুনামের সাথে অধ্যাপনায় নিযুক্ত রয়েছেন।
খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ খান বিশ্বসেরা পদার্থ বিজ্ঞানীর তালিকায় স্থান পাওয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান তাঁকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।
এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, তাঁর এই কৃতিত্ব বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি বৃদ্ধি করেছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, তাঁর লব্ধ জ্ঞান, গবেষণা ও অভিজ্ঞতা খুলনা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের সামগ্রিক উৎকর্ষ লাভে প্রভূত উপকারে আসবে।
বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ রাশেদুর রহমান এবং ডিসিপ্লিনের সকল শিক্ষক অনুরূপ অভিননন্দন জানিয়েছেন।
উল্লেখ্য, ২০০৫ সালে প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ খান জাপান সোসাইটি ফর দ্য প্রমোশন অব সায়েন্স (জেএসপিএস) ফেলোশিপের আওতায় পোস্ট ডক্টরাল প্রোগ্রাম সম্পন্ন করেন। এর আগে তিনি ১৯৯৯ সালে জাপানের সাগা ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ইতালিস্থ দি আব্দুস সালাম ইন্টারন্যাশনাল সেন্টার ফর থিওরিটিক্যাল ফিজিক্স (আইসিটিপি) এর নিয়মিত সহযোগী হিসেবে সাত বছর নিয়োজিত ছিলেন। তিনি ২০১৬ সালের জানুয়ারি থেকে প্রায় ৫ বছর সৌদি আরবের কিং সৌদ ইউনিভার্সিটিতে লিয়েনে অধ্যাপনায় নিয়োজিত আছেন। আগামী ২০২১ সালের জানুয়ারিতে দেশে ফিরে খুলনা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, বোর্ড অব এ্যাডভান্সড স্টাডিজের সদস্য ছিলেন।
এছাড়াও তিনি বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন, পদার্থবিজ্ঞান ডিসিপ্লিন প্রধান, খান বাহাদুর আহছানউল্লাহ হলের প্রভোস্ট, রিসার্চ সেলের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাফল্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ