Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অগ্রহায়নের শেষভাগেও দক্ষিণাঞ্চলে শীতের খুব একটা দেখা নেই

ঘন কুয়াশার চাঁদরে ঢেকে যাচ্ছে পদ্মা-মেঘনার অববাহিকা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ৬:৫৪ পিএম

অগ্রহায়নের শেষভাগেও শীতের খুব একটা দেখা না মিললেও গত দুদিন মাঝারী থেকে ঘন কুয়াশায় মেঘনা অববাহিকা সহ দক্ষিণাঞ্চলের দিগন্ত ঢেকে যাচ্ছে। বরিশালে রবিবার সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রী সেলসিয়াস। অগ্রহায়নের শুরুতে একদিন বরিশালে তাপমাত্রার পারদ ১৩ ডিগ্রীর সেলসিয়েিসর কাছে নামলেও তার পর থেকেই তা ১৬Ñ২০ ডিগ্রীর কাছে পীঠে ওঠানামা করছে। রবিবার সকালে পটুয়াখালীতে সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রী এবং কুয়াকাটা সংলগ্ন কলাপাড়াতে ১৬.৭ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয় বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে। চলতি মাসে দক্ষিণাঞ্চল সহ সারা দেশেই তাপমাত্রার পারদ স্বাভাবিক স্তরে থাকার কথাও বলছে আবহাওয়া বিভাগ ।
রবিবার শেষরাত থেকে ভোর পর্যন্ত মেঘনার বুক সহ অববাহিকার সব নদ-নদীগুলো ঘন কুয়াশায় ঢেকে যায়। ফলে দক্ষিণাঞ্চলের সাথে রাজধানী ঢাকা সহ এ অঞ্চলের প্রায় সব রুটে নৌ যোগাযোগ কিছুটা ব্যাহত হয়। ঘন কুয়াশায় রাজধানীর সাথে দক্ষিণ ও দক্ষিণÑপশ্চিমাঞ্চলের সড়ক যোগাযোগ রক্ষাকারী দৌলতদিয়াÑপাটুরিয়া সেক্টরে ফেরি সার্ভিসও রবিবার শেষ রাতে বন্ধ ছিল দীর্ঘ সময়। ফলে বরিশাল ও খুলনা বিভাগ সহ ফরিদপুর অঞ্চলের ২১টি জেলার ণৈশ কোচ সহ পণ্যবাহী ৫শতাধীক ট্রাক ঐ ফেরি সেক্টরে পদ্মার দুই পাড়ে ঘন্টার পর ঘন্টা আটকে ছিল। তবে ঢাকা থেকে বরিশাল সহ দক্ষিণাঞ্চল মুখি বেশীরভাগ যাত্রীবাহী নৌযানই শেষরাতে কুয়াশার চাঁদরে ঢেকে যাবার আগেই গন্তব্যে পৌছায় খুব বিড়ম্বনায় পড়তে হয়নি যাত্রীদের। আবহাওয়া বিভাগ থেকে আগামী আরো কয়েকদিন এ ধরনের কুয়াশার কথা জানান হয়েছে।
আবহাওয়া বিভাগ থেকে ‘মান্নার উপসাগর’ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নি¤œচাপটি দূর্বল হয়ে লঘুচাপের পরিনত হবার পরে ক্রমশ দূর্বল এবং গুরুত্বহীন হয়ে পড়ার কথা বলা হয়েছে। লঘু চাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপপসাগর পর্যন্ত অবস্থান করছে। দক্ষিণাঞ্চল সহ সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার কথা জানিয়ে সোমবার সকালের পরবর্তি ৪৮ ঘন্টায় আবহাওয়ার তেমন কোন পরিবর্তনের সম্ভবনা নেই বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ। তবে দক্ষিনাঞ্চল সহ সারাদেশেই অস্থায়ী মেঘলা আকাশ সহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার কথা বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ