Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাপমাত্রা হ্রাসের আভাস ইলশে গুঁড়ি বৃষ্টিপাত

উত্তর ও মধ্যাঞ্চলে বাড়ছে কুয়াশা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

অগ্রহায়ণ মাস তথা পঞ্জিকার হিসাবে হেমন্ত ঋতু শেষ হতে আর বেশিদিন বাকি নেই। অসময়ে ইলশে গুঁড়ি বৃষ্টিপাত হচ্ছে বিক্ষিপ্ত দুয়েক জায়গায়। গতকাল রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্ব-উত্তর জনপদের নীলফামারী জেলার ডিমলায় যৎসামান্য বৃষ্টি ঝরেছে। শীত নামানো ক্ষণিকের এই বৃষ্টির পর তাপমাত্রা হ্রাসের আভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। পূবালী বায়ুর সাথে পশ্চিমা বায়ুর সংযোগের ফলে অসময়ে স্বল্প ও বিক্ষিপ্ত বৃষ্টির আবহ তৈরি হয়েছে।

এদিকে রাজশাহী ও রংপুর বিভাগসহ দেশের উত্তরাঞ্চলে এবং ঢাকা বিভাগের আংশিক মধ্যাঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশার বিস্তার ঘটছে। মাঝরাত থেকে সকাল পর্যন্ত কুয়াশায় ঢাকা পড়ছে গ্রাম-জনপদ, নদ-নদী অববাহিকা এলাকা। কুয়াশায় দৃষ্টিসীমা হ্রাসের কারণে সড়ক মহাসড়কে যানবাহন চলাচলে ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল নওগাঁ জেলার বদলগাছীতে ১৩ ডিগ্রি সে.। সর্বোচ্চ তাপমাত্রা সর্ব দক্ষিণ-পূর্বকোণের টেকনাফে ৩১.২ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ২৭.৮ এবং সর্বনিম্ন ১৮.৪ ডিগ্রি সে.।
আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এছাড়া অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রা-হ্রাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ