Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পশ্চিম তীরে আরও ৪টি বসতি নির্মাণ করছে ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২০, ৩:২১ পিএম

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরে অবৈধ বসতি স্থাপন করেই যাচ্ছে ইসরায়েল। আন্তর্জাতিক চাপ কিংবা আইনের কোনো তোয়াক্কা করছে না তারা। এরইমধ্যে আরও চারটি অবৈধ ইহুদি বসতি নির্মাণ প্রকল্প অনুমোদন দিয়েছে তেল আবিব। এছাড়া আল-কুদস শহরের উত্তরে আরো ৯ হাজার ইউনিট বসতি নির্মাণের পরিকল্পনা নেওয়া নিয়েছে জেরুজালেম। ইসরায়েল এবং ফিলিস্তিনের বিভিন্ন গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।

গতকাল রোববার ইসরায়েলের পরিবহনমন্ত্রী মিরি রেজেভ পশ্চিম তীরে নতুন চারটি বসতি নির্মাণের প্রকল্পের অনুমোদন দেন। ইসরায়েলের টেলিভিশন চ্যানেল ইলেভেনের বরাত দিয়ে ফিলিস্তিনের মা’আন সংবাদ সংস্থা জানিয়েছে, যেখানে আল-কুদস শহরের পৌরসভা রয়েছে সেখানে ইহুদিদের জন্য ৯ হাজার বসতি নির্মাণের প্রক্রিয়া শুরু হয়েছে।
সূত্র অনুযায়ী, জেরুজালেম শহরের পরিত্যক্ত বিমানবন্দরের কাছে কয়েক হাজার ইউনিট বসতি নির্মাণ করা হবে। ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় ওই এলাকা দখল করে নেয় ইসরায়েল।
কয়েক বছর আগে জেরুজালেম শহরের এ নির্মাণ প্রকল্প নিয়ে পরিকল্পনা করা হয় কিন্তু আন্তর্জাতিক রাজনৈতিক চাপের কারণে কয়েক বার তা স্থগিত করতে বাধ্য হয় ইসরায়েল।
কিন্তু ফিলিস্তিনের পশ্চিম তীর দখল করে ইসরায়েল যে বসতি স্থাপন করেছে তা অবৈধ হিসেবে দেখছে না যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলছে, তারা এখন ওই অঞ্চলে ইসরায়েলের বসতিকে আন্তর্জাতিক আইনের অসঙ্গতি হিসেবে দেখছে না।
গত কয়েক বছরে ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধভাবে শত শত বসতি স্থাপন করেছে ইসরায়েল। ফিলিস্তিনিরা পশ্চিম তীরকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের অংশ হিসেবে দেখতে চায়। সেখানে প্রায় ৩০ লাখ ফিলিস্তিনির বাস। কিন্তু তাদের ভূখণ্ডের মধ্যেই নতুন বসতি গড়ে তুলেছে প্রায় সাড়ে চার লাখ ইসরায়েলি। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ