Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিরামিড নিয়েও গবেষণা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ব্রিটিশ গণিতবিদ স্যার আইজ্যাক নিউটন ক্লাসিকাল পদার্থবিদ্যার ভিত্তি প্রতিষ্ঠা করেছিলেন। গতি তত্ত¡, মাধ্যাকর্ষণ নিয়েও তিনি কাজ করেছেন। রসায়ন ও ধর্মতত্তে¡র অস্পষ্ট বিষয় নিয়েও তার আগ্রহ ছিল। এবার জানা গেল, মিশরের পিরামিড নিয়েও গবেষণা করেছিলেন নিউটন। মহাবিজ্ঞানীর মৃত্যুর প্রায় ২০০ বছর পরে তার কিছু অপ্রকাশিত নোটের মাধ্যমে এই তথ্য প্রকাশ্যে এলো।
নিউটনের অপ্রকাশিত নোটের মাধ্যমে জানা গেছে, তিনি বাইবেলের লুকানো অর্থের মানে উদ্ধারের চেষ্টা করেছেন। মিশরের পিরামিড নিয়েও আগ্রহ ছিল নিউটনের। তার লেখা তিন পৃষ্ঠার সেই এলোমেলো নোটে তার প্রমাণ মিলেছে। নিউটনের বিশ্বাস ছিল পিরামিডের মধ্যে গভীর রহস্য লুকানো আছে। তবে তার হাতের লেখা সেই নোটের কিছু অংশ পুড়ে যায় তার পোষা কুকুর ডায়মন্ডের কারণে। পিরামিড নিয়ে তার চিন্তাভাবনা ছিল সেই তথ্যে। পিরামিড নিয়ে নিউটনের লেখা দেখে বর্তমানে অবাক হয়েছেন সকলেই।
জানা গেছে, ১৬৮০ দশক থেকেই পিরামিড নিয়ে নিউটন গবেষণা করতে শুরু করেন। তবে তার সেই গবেষণাকে সেইসময় স্বীকৃতি দেয়নি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। তার চিন্তাভাবনা শুধু মিশর নয়, গোটা বিশ্বকে প্রভাবিত করেছিল। বিশ্বের বাজারে কিভাবে পিরামিড নিজেকে বহু বছর ধরে অক্ষত রাখবে তাও ছিল তার গবেষণায়। স্থাপত্য শিল্পে তার সেই চিন্তা আজও সমৃদ্ধ করেছে বিশ্বকে। ১৭ দশকে পিরামিড নিয়ে তার গবেষণা অন্যদের থেকে তাকে আলাদা করেছিল। অঙ্কের সঙ্গে পদার্থবিদ্যার মিশেলে তিনি পিরামিডকে তৈরি করেছিলেন। সেজন্যই তাকে হয়তো বর্তমান প্রজন্ম ‘দ্য লাস্ট ম্যাজিশিয়ান’ হিসাবে মনে রেখেছে। ধর্ম এবং বিজ্ঞান যে একে অপরের পরিপূরক হিসাবে চলতে পারে তার উৎকৃষ্ট নিদর্শন তিনি সেই সময় দেখিয়েছিলেন। উল্লেখ্য, ১৭২৭ সালে নিউটনের মৃত্যুর পরও তার আবিস্কার এবং চিন্তাভাবনা বিশ্বকে প্রভাবিত করেছিল। তাকে সকলে রাগী ও অশালীন ব্যক্তি হিসাবে মনে করলেও নিজের কাজে তিনি ছিলেন অবিচল। অসাধারণ সব গবেষণার কারণে তাকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানীদের একজন বলে মনে করা হয়। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ