Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ড্রেজার পাইপের ধাক্কায় ডুবে গেল ফেরি

চালকের দক্ষতায় রক্ষা কয়েকশ যাত্রী ও যানবাহন

শিবচর (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

শিমুলিয়া থেকে বাংলাবাজার ঘাটে আসার পথে ড্রেজারের পাইপের সাথে ধাক্কায় তলা ফেটে একটি ডাম্প ফেরি ডোবার আগে চালকের দক্ষতায় ২২টি যানবাহন ও কয়েকশ যাত্রী নিরাপদে ঘাটে নামাতে সমর্থ হয়েছেন। ফেরিটি বাংলাবাজার ঘাটের বিপরীত প্রান্তের চরের নিরাপদে পৌঁছানোর আগেই ডুবে যায়। ফেরিটি উদ্ধারে বরিশাল থেকে উদ্ধারকারী জাহাজ নির্ভীক রওনা করেছে।
সরেজমিনে বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, গত রোববার রাত ১২টার দিকে ডাম্প ফেরী রানীগঞ্জ শিমুলিয়া ঘাট থেকে ৭টি বাস, ৭টি ট্রাকসহ ২২টি যানবাহন নিয়ে শিবচরের বাংলাবাজার ঘাটে রওনা করে। এ সময় নদীতে প্রচন্ড ঘনকুয়াশা ছিল। ফেরিটি পদ্মা সেতু পার হওয়ার পর ড্রেজারের পাইপের সাথে ধাক্কা লেগে তলা ফেটে যায়। তলা ফেটে অস্বাভাবিক হারে পানি ঢুকতে থাকলে ফেরির স্টাফরা লেপ-তোশক বালির বস্তা দিয়ে পানি ঠেকানোর চেষ্টা করে ব্যর্থ হয়। পরে ২টি শ্যালো মেশিন লাগিয়ে পানি অপসারণের চেয়ে বেশি পানি ঢুকতে থাকে। এ সময় ফেরির মাস্টার দ্রুত ফেরিটি বাংলাবাজার ঘাটে নিয়ে কোনমতে যানবাহনগুলো ও যাত্রী নামায়।
এ সময় শিবচর ফায়ার সার্ভিসের পক্ষ থেকে আরো শেলো মেশিন দিয়ে পানি নিষ্কাশনের চেষ্টা করেও ব্যর্থ হয়। পরে ফেরিটি নিরাপদ দূরত্বে নেয়ার সময় বাংলাবাজার ঘাটের বিপরীত প্রান্তে ভোররাতে ডুবে যায়। সকালে বিআইডব্লিউটি, বিআইডব্লিউটিসির কর্মকর্তারা ঘটনাস্থলে অবস্থান নিয়ে ডুবুরি নিয়ে ফেরিটি শনাক্ত করে। চরের কাছে ফেরিটি ডোবায় ও মূল চ্যানেল মুক্ত থাকায় ফেরিসহ নৌযান চলাচল স্বাভাবিক রয়েছে।
ফেরিটির মাস্টার ফজলুল করিম বলেন, নদীতে প্রচন্ড ঘনকুয়াশা ছিল চ্যানেলও সরু। ড্রেজারের পাইপের সাথে ধাক্কা লেগে তলা ফেটে প্রচন্ড গতিতে পানি ঢুকতে থাকে। আমরা তাৎক্ষণিকভাবে বালুর বস্তা, লেপসহ নানানভাবে পানি ঠেকানোর চেষ্টা করি। কিন্তু কাজ হচ্ছিল না। তাই যাত্রী ও যানবাহনগুলো বাচাতে দ্রæত ফেরিচালিয়ে বাংলাবাজার ঘাটে পৌঁছাই। আল্লাহ্র রহমত যাত্রী ও গাড়ির কোন ক্ষতি হয়নি। ফায়ার সার্ভিস এসেও পানির সাথে পেরে উঠেনি। তাই নিরাপদে চরে তুলতে গিয়ে ডুবে যায়।
বিআইডব্লিউটিসির মেরিন বিভাগের জেনারেল ম্যানেজার খন্দকার মহিউদ্দিন আহমেদ বলেন, ফেরি মাস্টারের দক্ষতায় শত শত যাত্রী ও যানবাহনগুলো রক্ষা পেয়েছে। আমরা ফেরিসহ ঘটনাস্থল পরিদর্শন করেছি। বিষয়টি আমরা খতিয়ে দেখছি। প্রাথমিকভাবে ধারনণা করছি পানিতে তলিয়ে থাকা ড্রেজারের পাইপের ধাক্কায় এ ঘটনা ঘটেছে। বিআইডবিøউটিএর অতিরিক্ত পরিচালক আ. মতিন বলেন, ফেরিটি উদ্ধারে উদ্ধারকারী জাহাজ নির্ভীক রওনা দিয়েছে। তবে ঘনকুয়াশার কারণে আসতে বিলম্ব হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড্রেজার

২১ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ