Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যানফিল্ডে দর্শক মাতালো লিভারপুল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

আগের দিন ওয়েস্ট হ্যাম ইউনাইটেড ও ম্যানচেস্টার ইউনাইটেড ম্যাচ দিয়ে দর্শক ফেরে ইংলিশ প্রিমিয়ার লিগে। একইভাবে অ্যানফিল্ডেও দুই হাজার দর্শককে মাঠে ঢোকার অনুমতি দেওয়া হয়েছিল। সংখ্যায় কম হলেও প্রায় নয় মাস পর দর্শক ফিরল। উপলক্ষটা দারুণভাবে রাঙাল অলরেডরা। গোল করলেন ও করালেন দলের সেরা তারকা মোহামেদ সালাহ। দাপুটে পারফরম্যান্সে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সকে উড়িয়ে জয়ে ফিরল ইয়ুর্গেন ক্লপের দল। গত রাউন্ডে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের মাঠে শেষ মুহ‚র্তে গোল খেয়ে ১-১ ড্র করেছিল লিভারপুল।

গতপরশু রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে ঘরের মাঠে ৪-০ গোলে জিতেছে শিরোপাধারীরা। একটি করে গোল করেন সালাহ, জর্জিনিয়ো ভেইনালডাম ও জোয়েল মাতিপ। অন্যটি নেলসন সেমেদোর আত্মঘাতী। তবে প্রথমার্ধের শেষ দিকে উলভারহ্যাম্পটনকে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। তবে ভিএআরে সিদ্ধান্ত বদলালে ব্যবধানে হেরফের হয়নি। এই গোল দিয়ে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন সালাহ। ইংলিশ প্রিমিয়ার লিগে এটা ছিল মিশরীয় ফরোয়ার্ডের ৮৪তম গোল। ২০১৬-১৭ মৌসুমে রোমা থেকে লিভারপুলে যোগ দেওয়া এই ফরোয়ার্ড প্রথম মৌসুম থেকেই আছেন দুর্ধর্ষ ফর্মে। সেটারই প্রমাণ চার বছর যেতে না যেতেই লিগে ৮৪ গোল। গোলমেশিন সালাহর কার্যকারিতা যে কতটুকু, তা বোঝাতে ফুটবল পরিসংখ্যানবিদেরা একটা অবিশ্বাস্য তথ্য দিয়েছেন।
স্যার অ্যালেক্স ফার্গুসনের ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে পর্তুগিজ উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদোও ৮৪ গোল করেছিলেন। ২০০৩ সাল থেকে অর্ধযুগ ইউনাইটেডে কাটানো এই পর্তুগিজ উইঙ্গার খেলেছিলেন ১৯৬ ম্যাচ। কিন্তু রোনালদোর সমান গোল করতে সালাহ খেলেছেন মাত্র ১৩১ ম্যাচ। অর্থাৎ রোনালদোর চেয়ে একটি-দুটি নয়, ৬৫ ম্যাচ কম খেলে তার সমান গোল করলেন সালাহ। সে হিসাবে রোনালদোকে টপকেই গিয়েছেন সালাহ।
গোলটি আরেক রেকর্ডও এনে দিয়েছে সালাহকে। আগের রেকর্ডে তিনি রোনালদোকে টপকালে এ রেকর্ডে চলে এসেছেন মেসির কাতারে। ২০১৭ সালে লিভারপুলে যোগ দেওয়ার পর ঘরের মাঠে ৫২ গোল করেছেন সালাহ। লিভারপুলে সালাহ আসার পর থেকে এক মাঠে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডে শীর্ষে থাকা মেসির হাতছোঁয়া দ‚রত্বে চলে এসেছেন এই উইঙ্গার। একই সময়ে বার্সেলোনার মাঠ ক্যাম্প ন্যুতে মেসির গোল ৬৩টি, বায়ার্নের ঘরের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেনায় পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্দোভস্কির গোল ৫৯টি। এ দুজন ছাড়া সালাহর সামনে আর কেউ নেই।
একই রাতে অন্য ম্যচটি যেন সপ্তাহান্তের রিপিট টেলিকাস্ট। তাতে দারুণভাবে ফুটে উঠেছে আর্সেনালের বাজে সময়। তাদের হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে টটেনহ্যাম হটস্পার। নিজেদের মাঠের ম্যাচটি ২-০ গোলে জিতেছে হোসে মরিনহোর দল। সন-হিয়ুং মিন দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান হ্যারি কেইন। পেশাদার ক্যারিয়ারে জাতীয় দল ও ক্লাব মিলে এটা উয়লিশ ফরোয়ার্ডের ২৫০তম গোল। লিগে শেষ সাত ম্যাচের পাঁচটিতেই হারল আর্সেনাল। গত রাউন্ডে ঘরের মাঠে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল মিকেল আর্তেতার দল।
১১ ম্যাচে সাত জয় ও তিন ড্রয়ে ২৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে লিভারপুল। ১১ ম্যাচে সাত জয় ও তিন ড্রয়ে শীর্ষে থাকা টটেনহ্যামের ২৪ পয়েন্ট। ২২ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেছে চেলসি। ১ পয়েন্ট কম নিয়ে চারে আছে লেস্টার সিটি। একটি করে ম্যাচ কম খেলে ১৯ ও ১৮ নিয়ে পরের দুটি স্থানে যথাক্রমে ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি। ষষ্ঠ হারের স্বাদ পাওয়া আর্সেনাল ১৩ পয়েন্ট নিয়ে পঞ্চদশ স্থানে আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভারপুল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ