Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

হাজী সেলিমের দখল থেকে স্কুলের জমি উদ্ধার

বিআইডব্লিউটিএ’র উচ্ছেদ অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

পুরান ঢাকার লালবাগে বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের স্কুলের জন্য বরাদ্দ জমিতে হাজী সেলিমের গড়ে তোলা মদিনা ফিলিং স্টেশনের একাংশ উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ।

গতকাল সোমবার সকালে কামালবাগ এলাকায় বুড়িগঙ্গার তীর ঘেঁষে অবৈধভাবে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ভ্রাম্যমাণ আদালত। প্রায় শতাধিক অবৈধ স্থাপনা ভাংচুরের পর উচ্ছেদ অভিযান দলটি বিকালে দিকে মদিনা ফিলিং স্টেশনের সামনে পৌঁছে। সেখানে বেশ কিছুক্ষণ সময় নিয়ে ফিলিং স্টেশনের পূর্বপাশের গাড়ি ধোওয়ার একটি ছাউনি এবং পশ্চিম পাশে গাড়ি মেরামতের একটি টিনশেড ঘর ভেঙে দেওয়া হয়। ভেঙে দেওয়া হয়। হাজী সেলিমের দখলে থাকা একটি গুদাম ঘর। বিআইডব্লিউটিএ’র সহকারী পরিচালক রেজাউল করিম সাংবাদিকদের বলেন, ফিলিং স্টেশনের যতটুকু বিআইডব্লিউটিএর সীমানায় পড়েছে ততটুকু ভেঙ্গে দেওয়া হচ্ছে। এ সময় হাজী সেলিমের লোকজন ফিলিং স্টেশনে থাকলেও তারা কোনো ধরনের প্রতিবাদ করেননি। ফিলিং স্টেশনের সামনের দিকের পাম্পের শেডটি (গাড়িতে তেল ভরা হয় যেখান থেকে) উচ্ছেদ না করার কারণ জানতে চাইলে তিনি বলেন, এখানে বিস্ফোরক অর্থাৎ তৈল জাতীয় পদার্থ রয়েছে তাই ভাঙা হয়নি। উনারা নিজেই ভেঙ্গে নেবেন জানিয়েছেন।

বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের পুনর্বাসনের জন্য স্কুল ভবন ও বধির কমপ্লেক্স নির্মাণে ২০০৫ সালে লালবাগের কামালবাগ এলাকায় এক একর জমি বরাদ্দ দিয়েছিল জেলা প্রশাসন। রেজাউল করিম বলেন, জমিটি সরকারের অকৃষি খাসজমি। এই জমিই ২০০৮ সালে দখলে নিয়ে হাজী সেলিম মদিনা ফিলিং স্টেশন গড়ে তোলেন বলে বাংলাদেশ জাতীয় বধির সংস্থা জানিয়েছে। আগের দিন পুরান ঢাকার সোয়ারিঘাট এলাকায় উচ্ছেদ অভিযান চালায় বিআইডব্লিউটিএ। ওই এলাকায় মোট ১৬৫টি অবৈধ স্থাপনা ভাঙা হয়।

ঢাকার চারপাশের নদ-নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও পুনর্দখল ঠেখাতে বিরতি দিয়ে অভিযান চালাচ্ছে বিআইডব্লিউটিএ। গত ২২ ও ২৩ নভেম্বর বাবুবাজার এলাকা থেকে উচ্ছেদ অভিযান শুরু হয়।



 

Show all comments
  • Shyamal Kanti Nath ৮ ডিসেম্বর, ২০২০, ৩:১৫ এএম says : 0
    এতোদিন প্রসাশন সাহেবরা কোথায় ছিলেন,নাকে শরষের তেল লাগিয়ে ঘুমিয়ে ছিলেন নাকি?
    Total Reply(0) Reply
  • Showrab Hossain ৮ ডিসেম্বর, ২০২০, ৩:১৬ এএম says : 0
    চলছে উত্থান পতনের খেলা
    Total Reply(0) Reply
  • Abul Hasnat ৮ ডিসেম্বর, ২০২০, ৩:১৬ এএম says : 0
    এত বছর কেউ দেখে নাই , আমরা কোন সমাজ ব্যাবস্থায় আছি, যারা জনগনের গোলামি করার কথা, অথছ তাদের কাছেই জিম্মি, বিশ্বের ইতিহাসে আর কোন এমন দেশ আছে বলে মনে হয় না
    Total Reply(0) Reply
  • Alam Akter ৮ ডিসেম্বর, ২০২০, ৩:১৭ এএম says : 0
    আপনারা তাদের কে কেন আইনের আওতায় আনেনা?
    Total Reply(0) Reply
  • Hafiz Uddin ৮ ডিসেম্বর, ২০২০, ৩:১৭ এএম says : 0
    Well done, Carry on.....................
    Total Reply(0) Reply
  • ত্ররশাদ ৮ ডিসেম্বর, ২০২০, ৯:৪৬ এএম says : 0
    বছর বছর দখলের হিসাবের কে দিবে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ