Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পারমাণবিক অস্ত্র ত্যাগে ইসরায়েলকে আহ্বান বাংলাদেশসহ ১৫৩ জাতিসংঘ সদস্যরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ২:০০ পিএম

পারমাণবিক অস্ত্র ত্যাগ করতে ইসরায়েলকে আহ্বান বাংলাদেশসহ ১৫৩ জাতিসংঘ সদস্য রাষ্ট্রের। স্থানীয় সময় সোমবার নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ইসরায়েলকে পারমাণবিক অস্ত্র পরীক্ষা, উৎপাদন, উন্নয়ন, হালনাগাদ ও পারমাণবিক সামগ্রী মজুদ করা থেকে বিরত থাকার আহ্বানে রেজ্যুলেশন পাশ করা হয়। প্রস্তাবে ভোট গ্রহণ হয়। প্রস্তাবের পক্ষে ভোট দেয় বাংলাদেশসহ ১৫৩টি দেশ। বিপক্ষে ভোট দেয়া ৬টি দেশ হলো-ইসরায়েল, যুক্তরাষ্ট্র, কানাডা, মার্শাল আইসল্যান্ড, মাইক্রোনেশিয়া ও পালাউ। -জেরুজালেম পোস্ট
ভোট দেয়া থেকে বিরত থাকা ২৫ দেশের মধ্যে রয়েছে ভারত, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, ফ্রান্স, জার্মানি ও ইতালি। গত বছর একই রেজ্যুলেশন ১৫২-৬ ভোটে পাশ হয়েছিলো। ভোট দেয়া থেকে বিরত ছিলো ২৪টি দেশ। জাতিসংঘের প্রস্তাবনায় বলা হয়, ‘এই অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পরিক বিশ্বাস তৈরি করার গুরুত্বপূর্ণ পদক্ষেপের অংশ হিসেবে এবং শান্তি ও সুরক্ষার অগ্রগতির জন্য ইসরায়েলকে তাদের অ-সুরক্ষিত পারমাণিক অস্ত্র ও সামগ্রী ত্যাগ করতে হবে।’ এছাড়া জাতিসংঘের ‘পারমাণবিক অস্ত্র মুক্ত মধ্যপ্রাচ্য অঞ্চল’ বিষয়ক আলাদা একটি রেজ্যুলেশন ১৭৪-২ ভোটে পাশ হয়। ইসরায়েল ও যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট দেয়। সোমবার জাতিসংঘের এই প্রস্তাবনায় ইসরায়েলকে ‘পারমাণবিক অস্ত্রের বিস্তার নিয়ন্ত্রণ চুক্তি’তে আসার আহ্বান জানানো হয়।

ইসরায়েল বিশ্বের নয়টি পারমাণবিক শক্তিধর দেশগুলোর মধ্যে একটি। কিন্তু দেশটি প্রকাশে পারমাণবিক অস্ত্রের কথা স্বীকার করে নি। বাকি আটটি স্ব-ঘোষিত পারমাণবিক শক্তিধর দেশের মধ্যে ৫টি দেশ-যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স ও চীন ‘পারমাণবিক অস্ত্রের বিস্তার নিয়ন্ত্রণ চুক্তি’তে স্বাক্ষর করেছে। চুক্তিতে না আসা বাকি তিন দেশ-ভারত, পাকিস্তান ও উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র পরীক্ষা ও মজুদের কথা স্বীকার করেছে। ইসরায়েল ব্যতীত জাতিসংঘের ১৯১টি দেশ এই চুক্তিতে অংশ নিয়েছে।



 

Show all comments
  • Khalil Rahman ৮ ডিসেম্বর, ২০২০, ৪:০৪ পিএম says : 0
    পারমাণবিক অস্ত্র ত্যাগ করতে ইসরাইলকে বাধ্য করতে হবে। ইসরাইল হচ্ছে শয়তানের আখড়া।
    Total Reply(0) Reply
  • Antu ৯ ডিসেম্বর, ২০২০, ২:১৫ পিএম says : 0
    Era Naki Human Rights Nie Gola Fatai Chinar Against E---- USA Canada UK Australie Kaw Ke Israel Against Kakhno Kno Ktao Bolte Dekhini, Double Standard.....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ