Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এভারেস্টের উচ্চতা বেড়েছে, ঘোষণা নেপালের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ৫:৪৭ পিএম

বেড়ে গিয়েছে বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা। মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে নেপাল সরকার ঘোষণা করে যে, সম্প্রতি মাউন্ট এভারেস্টের উচ্চতা বেড়ে গিয়েছে। বর্তমানে এভারেস্টের উচ্চতা ৮৮৪৮ দশমিক ৮৬ মিটার। তার মানে, দশমিক ৮৬ মিটার বেড়ে গিয়েছে এভারেস্টের।

এভারেস্টের উচ্চতা কত তা নিয়ে বেশ কয়েক বছর ধরেই মতবিরোধ চলছিল নেপাল ও চীনের। মঙ্গলবার নেপালের পররাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেছেন, বিশ্বের উচ্চতম শৃঙ্গের উচ্চতা বেড়ে গিয়েছে। ফলে এবার বদলাতে হবে ভূগোলের পাঠ্যবইয়ে এভারেস্ট সংক্রান্ত বহু তথ্য। ১৯৫৪ সালে সার্ভে অফ ইন্ডিয়ার সমীক্ষায় উঠে এসেছিল এভারেস্টের সাম্প্রতিকালের উচ্চতা। সেইসময় জানা যায়, এভারেস্টের উচ্চতা ৮ হাজার ৮৪৮ মিটার। ২০১৫ সালে ভয়াবহ ভূমিকম্পের পর নেপাল সরকার পক্ষ থেকে জানানো হয়, এর জেরে এভারেস্টের উচ্চতা বেড়ে গিয়েছে। এরপর থেকে নেপাল চীনের সঙ্গে চুক্তি করে শৃঙ্গের উচ্চতা মাপার জন্য একটি দল পাঠায়। ২০১৯ সালে কাঠমাণ্ডু ও বেইজিংয়ের যৌথ প্রচেষ্টার কথা ঘোষণা করেন দুই দেশের প্রধানমন্ত্রী। প্রসঙ্গত, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং নেপাল সফরের সময়ই ওই চুক্তিকে সাক্ষর করেন।

এর আগে ১৯৭৫ ও ২০০৫ সালে এভারেস্টের উচ্চতা প্রকাশ করেছিল চীন। সেই দু-বার চীনের হিসাবে এভারেস্টের উচ্চতা ছিল ৮ হাজার ৮৪৮ দশমিক ১৩ মিটার এবং ৮ হাজার ৮৪৪ দশমিক ৪৩ মিটার। তিব্বতি ভাষায় মাউন্ট এভারেস্টের নাম মাউন্ট কুয়োমোলাঙ্গমা। বিশেষজ্ঞদের মতে, ২০১৫ সালে ভয়ংকর কম্পনের পরই সমগ্র হিমালয় পর্বতমালায় বিপুল পরিবর্তন আসে। সেই সময় বিশেষজ্ঞরা দাবি করেছিলেন যে ওই ভূমিকম্পের জেরে বদল আসতে পারে হিমালয়ের পর্বতশৃঙ্গগুলির উচ্চতা। ১৮৪৯ সালে এভারেস্টের উচ্চতা মাপার প্রথম কাজ শুরু হয়। তারপর ৬ বছর ধরে সেই কাজ চলার পর এভারেস্টের উচ্চতা ২৭ হাজার ২ ফুট হিসেবে স্বীকৃতি দেয়া হয়। সেই উচ্চতা মাপার নেতৃত্বে ছিলেন বাঙালি গণিতজ্ঞ রাধানাথ শিকদার। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ