Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

দেশের ক্ষুদ্র শিল্প -এডিবির ৪২৫ কোটি টাকা ঋণ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

  দেশের ক্ষুদ্রশিল্পে ঋণ দিতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৫ কোটি ডলারের সমপরিমাণ ৪২৫ কোটি টাকার ঋণ অনুমোদন করেছে। গতকাল এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এই অর্থ করোনা মহামারির কারণে ক্ষতিগ্রস্ত ছোট শিল্পপ্রতিষ্ঠানগুলোকে সহজ শর্তে ঋণ হিসেবে দেয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সহযোগী সংগঠনগুলোর মাধ্যমে গ্রামাঞ্চলের ছোট শিল্পপ্রতিষ্ঠানের মাঝে এ ঋণ বিতরণ করা হবে। এই ঋণ এডিপির মাইক্রোএন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্টকে এগিয়ে নিয়ে যাবে বলেও আশা করা হয়েছে।
এডিবির বাংলাদেশ প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট জ্যোৎসানা ভার্মা বলেছেন, এই অতিরিক্ত অর্থ চলমান প্রকল্প এগিয়ে নিতে সহায়তা করবে। ছোট শিল্পপ্রতিষ্ঠানগুলোকে সহজে ঋণ দিয়ে তাদের ব্যবসা চলমান রাখতে সহায়তা করবে। পাশাপাশি, মহামারির কারণে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলো তাদের কর্মীদের ধরে রাখতে পারবে। বাংলাদেশের ছোট শিল্পপ্রতিষ্ঠানগুলোর প্রবৃদ্ধিতে এই ঋণ অবদান রাখবে বলেও মনে করেন তিনি।

করোনায় ক্ষতিগ্রস্ত অন্তত আরও ৩০ হাজার ছোট শিল্পপ্রতিষ্ঠানকে পিকেএসএফ এই ঋণ দিতে পারবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের প্রায় ৭০ শতাংশ নারীরা পরিচালনা করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এডিবির মাইক্রোএন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রকল্পের অধীনে পিকেএসএফ এর ৭৭টি সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে অন্তত ৩৯ হাজার ৬৮০ ছোট শিল্পপ্রতিষ্ঠানকে ঋণ সুবিধা দিয়েছে। গ্রামাঞ্চলে এসব প্রতিষ্ঠানে ৯১ হাজার ৪৩০ জনের কর্মসংস্থান করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ