Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানুষের যৌক্তিক দাবিগুলো শুনতেও সরকার নারাজ : বিবৃতিতে মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

সরকার এতোটাই বেপরোয়া ও অসহিষ্ণু যে, সাধারণ শ্রেণী-পেশার মানুষদের যৌক্তিক দাবিগুলোও শুনতে নারাজ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত ৭ ডিসেম্বর ভোর রাতে জাতীয় প্রেসক্লাবের সামনে বিভিন্ন দাবিতে অবস্থান ও অনশনরত শিক্ষক, গার্মেন্টস কর্মী, শিক্ষানবিশ আইনজীবীসহ বিভিন্ন শ্রেণী-পেশার ঘুমন্ত মানুষদের ওপর পুলিশী হামলার ঘটনায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিন একথা বলেন। বিবৃতিতে তিনি এই হামলার ঘটনাকে মধ্যযুগীয় কায়দায় নির্মম ও পৈশাচিক উল্লেখ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, বিভিন্ন শ্রেণী-পেশার আন্দোলনকারীদের ওপর পুলিশ ভোর রাতে অতর্কিত বর্বরোচিত হামলা চালায়। জাতীয় প্রেসক্লাবের সামনে বিদ্যুৎ বিচ্ছিন্ন করে পুলিশ অতর্কিতে গরম পানি, লাঠিচার্জ ও বুটের লাথিতে ঘুমন্ত অবস্থান ও অনশনরত মানুষগুলোকে রক্তাক্ত করেছে, এই কাপুরুষোচিত হামলা থেকে নারী শ্রমিকরাও রক্ষা পায়নি। সরকার এতোটাই বেপরোয়া ও অসহিষ্ণু যে, সাধারণ শ্রেণী-পেশার মানুষদের যৌক্তিক দাবিগুলোও শুনতে নারাজ। জাতীয় প্রেসক্লাবের সামনে সীমিত আকারে মত প্রকাশের সুযোগটিও সরকার ছিনিয়ে নিল পুলিশকে ব্যবহার করে।

তিনি বলেন, মহামারী করোনার প্রবল ঝুঁকি সত্বেও শিক্ষক, পোশাক শ্রমিক, শিক্ষানবিশ আইনজীবীসহ বিভিন্ন পেশার মানুষগুলোর যৌক্তিক দাবি বিবেচনা করাতো দূরে থাক, উল্টো তাদের রক্তাক্ত করা হলো। পুলিশ বাহিনীকে দলীয় ক্যাডারের মতো ব্যবহার করে জনগণের সাংবিধানিক ও গণতান্ত্রিক অধিকার কেড়ে নেয়া হয়েছে এবং দেশকে একটি পুলিশী রাষ্ট্রে পরিণত করেছে সরকার। গণবিচ্ছিন্ন, কর্তৃত্ববাদী অনৈতিক সরকার কখনো জনগণের কোন দাবিকেই তোয়াক্কা করে না-বার বার সরকার এটাই প্রমাণ করলো।

মির্জা ফখরুল অবিলম্বে তাজরিন গার্মেন্টসে অগ্নিকাÐে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের ক্ষতিপূরণ, শিক্ষক ও আইনজীবীদের ন্যায্য দাবি মেনে নেয়া এবং ঢাকায় অবাধে সুষ্ঠু রাজনীতির অধিকার চর্চায় ও দাবি-দাওয়া উত্থাপনের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি না করে অবাধ মত প্রকাশের সুযোগ দেয়ার আহŸান জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ