Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আরো দু’বছর আনোয়ারুল ইসলাম থাকছেন মন্ত্রিপরিষদ সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামকে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে আরও দুই বছর একই দায়িত্বে রাখছে সরকার।

গতকাল মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রশাসনের শীর্ষ এ কর্মকর্তাকে আরও দুই বছরের চুক্তিতে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগের চুক্তির ধারাবাহিকতায় এবং অনুরূপ শর্তে আগামী ১৬ ডিসেম্বর অথবা যোগদানের দিন থেকে পরবর্তী দুই বছর মেয়াদে মন্ত্রিপরিষদ সচিব পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগে পদায়ন করা হলো। এ নিয়োগের শর্তাবলি অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে।

জানা গেছে, ২০১৯ সালের ১৩ অক্টোবর সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দাকার আনোয়ারুল ইসলামকে মন্ত্রিপরিষদ সচিব নিয়োগ দেয় সরকার। গত ২৮ অক্টোবর মন্ত্রিপরিষদ সচিব হিসেবে যোগ দেন আনোয়ারুল ইসলাম। ওই বছরের ১৫ ডিসেম্বর তার অবসর-উত্তর ছুটিতে যাওয়ার কথা ছিল। চাকরির মেয়াদ শেষ হওয়ায় ২০১৯ সালের ৯ ডিসেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে এক বছরের জন্য মন্ত্রিপরিষদ সচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়।

বিসিএস ১৯৮২ (বিশেষ) ব্যাচের কর্মকর্তা খন্দকার আনোয়ারুল ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি সরকারের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। খন্দকার আনোয়ারুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিভাগ থেকে বিএসএস (অনার্স) এবং এমএসএস ডিগ্রি অর্জন করেন। ডেভলপমেন্ট প্ল্যানিংয়ের উপরে তার একটি পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমাও রয়েছে। তার স্ত্রী কামরুন নাহার স¤প্রতি তথ্য মন্ত্রণালয়ের সচিবের পদ থেকে অবসর-উত্তর ছুটিতে যান। পারিবারিক জীবনে তিনি দুই ছেলে সন্তানের জনক।

মন্ত্রিপরিষদ সচিব মন্ত্রিসভা ও বিভিন্ন মন্ত্রিসভা কমিটির সচিবের দায়িত্ব পালন করেন। মন্ত্রিপরিষদ বিভাগের মূল দায়িত্ব হচ্ছে মন্ত্রিসভা ও এর কমিটিগুলোকে সিদ্ধান্ত গ্রহণে সহায়তা এবং গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয় করা।

এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগ মাঠ প্রশাসন তথা বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের কাজের তদারকি করে থাকে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের কাজের সমন্বয় সাধনও মন্ত্রিপরিষদ বিভাগের অন্যতম দায়িত্ব। সরকারের সামগ্রিক কার্যক্রম পর্যালোচনা ও সমন্বয়ের অন্যতম ফোরাম সচিব সভা।মন্ত্রিপরিষদ সচিব এ সভার সভাপতি। তাছাড়া মন্ত্রিপরিষদ সচিব সিভিল প্রশাসনের ঊর্ধ্বতন পদগুলোতে পদোন্নতির সুপারিশকারী সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সভাপতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মন্ত্রিপরিষদ সচিব


আরও
আরও পড়ুন