Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ইসরাইলকে পরমাণু অস্ত্র ত্যাগের আহ্বান জানিয়ে জাতিসংঘে প্রস্তাব পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ৯:২৫ এএম

জাতিসংঘ এক প্রস্তাব পাস করে ইহুদিবাদী ইসরাইলকে তার পরমাণু অস্ত্র ত্যাগ করার আহ্বান জানিয়েছে। গতকাল (মঙ্গলবার) ‘পশ্চিম এশিয়ায় পরমাণু অস্ত্র বিস্তারের বিপদ’ শীর্ষক ওই প্রস্তাব পাস করে জাতিসংঘের সাধারণ পরিষদ।

ইসরাইলি দৈনিক জেরুজালেম পোস্ট জানিয়েছে, সাধারণ পরিষদের ওই প্রস্তাবের পক্ষে ১৫৩ দেশ ও বিপক্ষে ছয় দেশ ভোট দেয়। এছাড়া, ২৫ দেশ ভোটদানে বিরত থাকে। যেসব দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে সেগুলো হচ্ছে আমেরিকা, কানাডা, ইসরাইল, মার্শাল দ্বীপপুঞ্জ, পালাউ ও মাইক্রোনেশিয়া।

ইহুদিবাদী ইসরাইলের 'দিমুনা' পরমাণু স্থাপনা; এখান থেকেই শত শত পরমাণু অস্ত্র তৈরি করেছে তেল আবিব
প্রস্তাবে ইহুদিবাদী ইসরাইলকে বলা হয়েছে, সে যেন আর কোনো পরমাণু অস্ত্র সংরক্ষণ না করে।সেইসঙ্গে নতুন করে কোনো পরমাণু অস্ত্রের পরীক্ষা বা নতুন করে এই অস্ত্র তৈরি করা থেকে বিরত থাকতেও তেল আবিবের প্রতি আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের প্রস্তাব ইসরাইলের সব পরমাণু স্থাপনাকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র পরিদর্শনের আওতায় আনারও আহ্বান জানিয়েছে।

ইহুদিবাদী ইসরাইলের কাছে শত শত পরমাণু অস্ত্র রয়েছে বলে মনে করা হয়। এসব অস্ত্র গোটা মধ্যপ্রাচ্যের নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে। এই অবৈধ রাষ্ট্র এখন পর্যন্ত পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে সই করেনি। ইরানসহ বিশ্বের ১৯১ দেশ এ পর্যন্ত এনপিটিতে স্বাক্ষর করেছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Khalil Rahman ৯ ডিসেম্বর, ২০২০, ১১:১৯ এএম says : 0
    পশ্চিমা বানরগুলো ইসরাইলকে অবরোধ করে রাখা এবং কঠোর হস্তে দমন করতেই হবে। ইয়াহুদী ভয়ংকর জাতি।
    Total Reply(0) Reply
  • Antu ৯ ডিসেম্বর, ২০২০, ১:৫১ পিএম says : 0
    Ek Jon Non-Muslim Hoieo Ami Bolte Cai Israel Ke Thamano Uchith Ekhoni...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ

২৪ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ