Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশাল মহানগরীতে করোনায় আরো একজনের মৃত্যু

দক্ষিণাঞ্চলে মৃতের সংখ্যা গত দু মাসের তুলনায় দ্বিগুণেরও বেশী

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ১:১৯ পিএম

বরিশাল মহানগরীতে করোনায় মৃত্যুর মিছিল থামছেই না। বুধবার সকালের পূর্ববর্তী ২৪ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ’তে নগরীর বটতলা এলাকার ৯২ বছর বয়স্ক এক বৃদ্ধ করোনা সংক্রমণে মারা গেছেন। তাকে নিজ বাড়ি পটুয়াখালীর মির্জাগঞ্জে দাফন করা হয়েছে বলে জানা গেছে। এনিয়ে বরিশাল মহানগরীতে মৃত্যুর সংখ্যা ৪০ অতিক্রম করল। মহানগরী সহ জেলায় মৃতের মোট সংখ্যাটা এখন ৮০। আর দক্ষিণাঞ্চলে সর্বমোট মারা গেছেন ১৮৯ জন। এনিয়ে ডিসেম্বরের প্রথম ৯ দিনে দক্ষিণাঞ্চলে ৪ জনের মৃত্যু হল করোনা সংক্রমণে। অথচ নভেম্বরে একই সময়ে এ অঞ্চলে ১ জন ও অক্টোবরে দুজেনর মৃত্যু হয়েছিল। দক্ষিণাঞ্চলে এখনো মৃত্যু হার ১.৮৯%।

বুধবার সকালের পূর্ববর্তি ৪৮ ঘন্টায় মহানগরীতে ২৪ জন সহ দক্ষিণাঞ্চলে মোট ৪৭ জন করোনা অঅক্রান্ত হয়েছেন। এ অঞ্চলে সরকারীভাবে মোট আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৯৯১ জন। যার মধ্যে মহানগরীতেই আক্রান্ত হয়েছেন সাড়ে ৩ হাজারেরও বেশী। আর এসময়ে ৬৮ জন সহ স্বাস্থ্য অধিদপ্তরের অনুমিত হিসেব অনুযায়ী মোট সুস্থ হয়ে উঠেছেন ৯ হাজার ১৯২ জন। সুস্থতার হার ৯২ %।

সমগ্র দক্ষিণাঞ্চলের মধ্যে এখনো করেনা সংক্রমন ও মৃত্যুর তালিকায় বরিশাল মহানগরীই শীর্ষে রয়েছে। এ নগরীতে দক্ষিণাঞ্চলের মোট জনসংখ্যার মাত্র ৬% লোকের বাস হলেও করোনা সংক্রমনের সংখ্যা প্রায় ৪০%। আর মৃতের সংখ্যাও এ নগরীতে প্রায় ৩০%। গোট নগরীতে স্বাস্থ্য বিধি অনুসরনে তেমন কোন আগ্রহ চোখে পড়ছে না। গত দিন পনের যাবত নগরীতে ভ্রাম্যমান আদলত কিছু অভিযান পরিচালনা করলেও করোনা ভাইরাস প্রতিরোধে নগরবাশীর মধ্যে খুব বেশী সতর্কতা ও আগ্রহ লক্ষণীয় নয়।
স্বাস্থ্য অধিদপ্তরের মতে গত ৪৮ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৪৭৬ জনের সন্দেহভাজন রোগীর করেনা ভাইরাস সনাক্তের কাজটি বরিশাল ছাড়ও ঢাকার প্রাণি সম্পদ গবেষনা কেন্দ্রের পিসিআর ল্যাবে করা হয়েছে। এসময়ে ৬১ জনের দেহে করেনা পজিটিভ সনাক্ত হয়েছে। বুধবার সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলে গড় সনাক্তের হার ছিল ১৬.৩৮%। মেল এবাংলঅ মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবটি সচল হওয়ায় নমুনা পরিক্ষায় কিছুটা গতি ফিরলেও ভোলার ল্যাবটি এখনো সচল হয়নি। ঐ দ্বীপ জেলার প্রত্যান্ত এলাকা থেকে নমুনা সংগ্রহ করে তা বরিশালে পাঠিয়ে পরিক্ষা কারন অত্যন্ত দুরুহ ।

এদিকে বুধবার সকালে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ১৭ জন চিকিৎসাধীণ থাকলেও আইসোলেশনে রোগী ছিলেন ৪৪ জন। একই সাথে আইসিইউ’তে চিকিৎসাধীণ ছিলেন আরো ৯ জন।

বুধবার সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলে করেনা সংক্রমন ও মৃতের সংখ্যার জেলাওয়ারী পরিসংখ্যান নি¤œরূপ, বরিশালে গত ৪৮ ঘন্টায় ২৮ জন সহ মোট ৪,৫০৯ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৮০ জন। পটুয়াখালীতে এসময়ে নতুন ১০ জন সহ মোট আক্রান্ত ১,৬২৫, মৃত্যু হয়েছে ৩০ জনের । পিরোজপুরেও একজন সহ মোট ১,১৪১ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ২৪ জন। বরগুনাতে ৪৮ ঘন্টায় দুজন সহ মোট আক্রান্ত ১,০০৭, মৃত্যু হয়েছে ১৯ জনের। ভোলাতেও ৪ জন সহ মোট ৯১১ আক্রান্তের মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে। আর ঝালকাঠীতে ৪৮ ঘন্টায় ৩ জন সহ এ পর্যন্ত ৭৯৮ জন আক্রান্তের মধ্যে ১৯ জনের মৃত্যু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ