Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইমরান খানকে হটাতে পাকিস্তানে একযোগে গণপদত্যাগের সিদ্ধান্ত বিরোধী জোটের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ২:০৬ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারকে হটাতে বিরোধী ১১ দলীয় জোট পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদ থেকে একযোগে গণপদত্যাগে সর্বসম্মতভাবে রাজি হয়েছে। গতকাল মঙ্গলবার (৮ ডিসেম্বর) পিডিএম ঘোষণা করেছে, আগামী ৩১ শে ডিসেম্বরের মধ্যে জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদে সব দলের আসনে নির্বাচিত জনপ্রতিনিধিরা সংশ্লিষ্ট দলের প্রধানদের কাছে পদত্যাগপত্র জমা দেবেন। এ ঘোষণা দিয়েছেন পিডিএম প্রধান জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রাহমান।

এদিকে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান সাফ জানিয়ে দিয়েছেন, পার্লামেন্ট থেকে যদি বিরোধীরা পদত্যাগ করেন, তাহলে শূন্য আসনে উপনির্বাচন দেবে সরকার। ইমরান খান বলেছেন, সরকার যখনই বিরোধীদের সঙ্গে কথা বলতে চায়, তখনই তারা সমস্ত কিছু উত্তেজিত করে তোলেন।
ইমরান খানের ভাষায়, দুর্নীতির মামলায় ছাড় দেয়া বাদে যেকোনো কিছুতে তাদের সঙ্গে আমরা আলোচনা করতে চাই। কিন্তু ইমরান খানের এই আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন মাওলানা ফজলুর রাহমান। এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন ও ডন।

এতে বলা হয়, গতকাল মঙ্গলবার রাজধানী ইসলামাবাদে সংবাদ সম্মেলন করেছে পিডিএম। সেখানে বক্তব্য রাখেন মাওলানা ফজলুর রাহমান। এ সময় উপস্থিত ছিলেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি, পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) ভাইস প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজ প্রমুখ। বিরোধী জোটের ভবিষ্যত কর্মপরিকল্পনা কি হবে এ নিয়ে এর আগে আলোচনায় একমত হয় দলগুলো। এতে ভিডিও লিঙ্কের মাধ্যমে যুক্ত হন লন্ডনে নির্বাসিত সাবেক প্রধানমন্ত্রী ও পিএমএল-এন এর প্রধান নওয়াজ শরীফ, সাবেক প্রেসিডেন্ট ও পিপিপির সহ-সভাপতি আসিফ আলি জারদারি।

এরপর সংবাদ সম্মেলন করে পিডিএম। এতে মাওলানা ফজলুর রাহমান বলেন, ৩১ শে ডিসেম্বরের মধ্যে জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদের সদস্যরা তাদের দলীয় প্রধানের কাছে পদত্যাগপত্র জমা দেবেন। এ সময় তিনি ক্ষমতাসীন পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) সরকারের সঙ্গে কোনো আলোচনার সম্ভাব্যতা উড়িয়ে দেন। তিনি আরো জানান, পিডিএমের স্থায়ী কমিটি আজ বুধবার আলোচনায় বসবে আবার। এ বৈঠকে সিদ্ধান্ত হবে যে, বিরোধী জোট কবে রাজধানী ইসলামাবাদমুখী সরকার বিরোধী লংমার্চ করবে। এ ছাড়া বিরোধী দল সারাদেশে বিক্ষোভ করবে। এর অংশ হিসেবে আগামী ১৩ই ডিসেম্বর লাহোরের মিনারে পাকিস্তানে ঐতিহাসিক এক র‌্যালি করার ঘোষণা পুনর্ব্যক্ত করেন মাওলানা ফজলুর রাহমান। তিনি বলেন, এটা হতে পারে এবং হবে একটি সতর্কতা পিটিআই সরকারের জন্য। সেই সতর্কতা এই জন্য যে, তারা বিরোধী দলগুলোর বিরুদ্ধে যেন কোনো রকম প্রতিবন্ধকতা সৃষ্টি না করে। সূত্র : অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন ও ডন।



 

Show all comments
  • Md. Azad hossain ৯ ডিসেম্বর, ২০২০, ২:১৬ পিএম says : 0
    ... এরা আমরিকার এজেন্ট। লেবাজাদ দারী শয়তান। যেখানে ইমরান খান মুসলিমদের পক্ষে কথা বলছে সে খানে তার বিরুদ্দে আন্দলন। আসেলে পাকিস্তানিরা ভাল না।
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ৯ ডিসেম্বর, ২০২০, ৯:২৪ পিএম says : 0
    ভালো মানুষের ভাত নাই।ভালো কথার দাম নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ