Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসতে আহ্বান ইইউ’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ২:৫০ পিএম

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল যুক্তরাষ্ট্রকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার আহ্বান জানিয়েছেন। গতকাল মঙ্গলবার (৮ ডিসেম্বর) ব্রাসেলস থেকে বার্তা সংস্থা স্পুৎনিক এ খবর জানিয়েছে।

অনলাইন বৈঠকে বোরেল বলেছেন, ইউরোপীয় দেশগুলোর উচিত হবে যুক্তরাষ্ট্রকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনতে উদ্বুদ্ধ করা। তিনি দাবি করেন, ইরানকে পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলতে হবে এবং এ কাজের জন্যও ইউরোপকেই উপায় খুঁজে বের করতে হবে।

বোরেল এমন সময় এ বক্তব্য দিলেন যখন পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ সোমবার এই সমঝোতা লঙ্ঘনের জন্য ইরানকে দায়ী করে এটি একতরফাভাবে বাস্তবায়ন করার জন্য তেহরানের প্রতি আহ্বান জানিয়েছে।

অথচ ২০১৮ সালে মার্কিন সরকার ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর এই ইউরোপীয় দেশগুলোই তাদের প্রতিশ্রুতি লঙ্ঘন করে এই সমঝোতাকে করুণ অবস্থার মধ্যে ফেলে দিয়েছে। পশ্চিমা দেশগুলোর প্রতিশ্রুতি লঙ্ঘনের জের ধরে আগে থেকে ঘোষণা দিয়ে ইরানও এই সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি বাস্তবায়ন ধাপে ধাপে কমিয়ে দিয়েছে। তেহরান সুস্পষ্ট ভাষায় বলেছে, আমেরিকা যদি এ সমঝোতায় ফিরে আসে এবং ইউরোপীয় দেশগুলো যদি তাদের প্রতিশ্রুতি রক্ষা করে তাহলে ইরানও তার প্রতিশ্রুতি বাস্তবায়নে এগিয়ে আসবে। সূত্র : বার্তা সংস্থা স্পুৎনিক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন