Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তামাক কোম্পানির প্রভাব বন্ধে আইন প্রণয়ন করার দাবি

জনস্বাস্থ্য বিষয়ক নীতিতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ৫:৪৩ পিএম

তামাক কোম্পানি দেশের ভিন্ন আইন ও নীতি বাস্তবায়নে বাধাগ্রস্থ করছে। ‘জনস্বাস্থ্য বিষয়ক সকল নীতিতে তামাক কোম্পানির প্রভাব বন্ধে আইন প্রণয়ন করার দাবীতে বুধবার (৯ ডিসেম্বর) শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বাংলাদেশ তামাক বিরোধী জোট এবং ডাব্লিউবিবি ট্রাস্ট মানববন্ধন আয়োজন করে।

তামাক কোম্পানিগুলো কৃষি মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, সরাষ্ট্র মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়সহ সারাদেশে সরকারি প্রতিষ্ঠানগুলোতে নানাভাবে প্রভাব বিস্তার করে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রকে বাধাগ্রস্থ করছে। বিগত দিনে তামাক নিয়ন্ত্রণ আইন ও বিধিমালা প্রণয়ন বিলম্বিত হওয়ার পিছনে তামাক কোম্পানীগুলোর সুস্পষ্ট হস্তক্ষেপ লক্ষ্য করা গেছে। গণমানুষের দাবীর প্রেক্ষিতে দেশে তামাক নিয়ন্ত্রণ আইন প্রণীত হলেও তামাক কোম্পানীগুলো নানাভাবে আইনটি লংঘন করছে। তামাক নিয়ন্ত্রণ সংক্রান্ত নীতিসমুহ কোম্পানীর প্রভাবমুক্ত রাখতে বাংলাদেশ তামাক বিরোধী জোট সুনির্দিষ্ট, যুগোপযোগী এবং শক্তিশালী একটি আইন প্রণয়নের দাবী জানায়।

মানববন্ধে প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন, এইড ফাউন্ডেশন, টিসিআরসি, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, আইডাবিøউবি, ডাস, পবা, সিসিএবি, কারিতাস বাংলাদেশ, মাদক শূণ্য বাংলাদেশ এর প্রতিনিধিরা অংশগ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ