Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বে বাস্তুচ্যুত লোকসংখ্যা ৮ কোটিরও বেশি : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ৮:২১ পিএম | আপডেট : ৮:২১ পিএম, ৯ ডিসেম্বর, ২০২০

জাতিসংঘ শরণার্থী সংস্থা জানায়, প্রাণঘাতি করোনাভাইরাস মহামারিকালে যুদ্ধ বিরতি ও সমবেদনার আহ্বান সত্ত্বেও সহিংসতা ও নিপীড়ন অব্যাহত রয়েছে এবং লোকজনকে ঘর ছাড়তে বাধ্য করা হচ্ছে। বর্তমানে রেকর্ড সংখ্যক লোক বাস্তুচ্যুত। জাতিসংঘ বুধবার এ কথা জানিয়েছে। সংস্থাটি বলছে, ২০১৯ সালের শেষ নাগাদ ৭ কোটি ৯৫ লাখ লোক বাস্তুচ্যুত এবং প্রায় ৩ কোটি লোক শরণার্থী হয়েছে। যা বিশ্ব জনসংখ্যার এক শতাংশেরও বেশি।-ইউএনএইচসিআর
জাতিসংঘের শরণার্থী সংস্থা আরো বলেছে, প্রাথমিক তথ্য উপাত্ত দেখাচ্ছে ২০২০ সালে আরো অনেক লোক বাস্তুচ্যুত হয়েছে। এ সংখ্যা ৮ কোটি ছাড়িয়ে গেছে। শরণার্থী সংস্থা প্রধান ফিলিপ্পো গ্রান্ডি এক বিবৃতিতে বলেন,আমরা বর্তমানে আরো একটি ভয়ংকর মাইল ফলক পাড়ি দিচিছ। বিশ্ব নেতারা যুদ্ধ না থামালে এ সংখ্যা বাড়তেই থাকবে। তিনি আরো বলেন, গত দশকে জোরপূর্বক বাস্তুচ্যুতের সংখ্যা দিগুণ হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায় শান্তি রক্ষায় ব্যর্থ হয়েছে। এছাড়া গত মার্চ মাসে জাতিসংঘ প্রধান এন্তোনিও গুতেরেস বিশ্ব জুড়ে যুদ্ধ বিরতির আহ্বান জানিয়ে বলেছেন, বিশ্বকে এমনিতেই করোনা মহামারি মোকাবেলা করতে হচ্ছে যার কারণে মারা গেছে ১৫ লাখেরও বেশি লোক।



 

Show all comments
  • Jack Ali ১০ ডিসেম্বর, ২০২০, ১১:৪০ এএম says : 0
    Allah ordered mulim to rule the Whole world by the Law of Allah then all the human being will get back their fundamenal right i.e: Security of life, everybody have access to food and water, house to live, education, medical treatment and free movement to any where in the world and if they want to settle in that place. There will be no war, no poor people, no homeless people but we muslim are billion billion far away from Islam.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন