Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে প্রথমবারের মতো প্রাইভেট ক্লাউড প্লাটফর্ম নিয়ে এলো রবি

প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে প্রথমবারের মতো প্রাইভেট ক্লাউড সেবা চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি। ব্যবসায়ীদের জন্য ক্লাউড কম্পিউটিং অ্যান্ড হোস্টিং সমাধান হিসেবে সাজানো হয়েছে রবি ক্লাউডটি। উদ্যোক্তাদের জন্য পরিপূর্ণ আইটি অবকাঠামো সেবা প্রদানই এই সেবার লক্ষ্য। গতকাল (রোববার) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, রবি ক্লাউড সেবার মধ্যে রয়েছে সার্ভার বিন্যাস, ভার্চুয়াল সার্ভার হোস্টিং, দুর্যোগ ব্যবস্থাপনা এবং ব্যবসার ধারাবাহিকতা রক্ষাসহ তথ্য সংরক্ষণ করা। ঢাকায় অবস্থিত রবির অত্যাধুনিক টেলকো-গ্রেড ডাটা সেন্টার থেকে রবি ক্লাউড সেবাটি পরিচালিত হবে।
সম্প্রতি রাজধানীর র‌্যাডিসন বøু ওয়াটার গার্ডেন হোটেলে আনুষ্ঠানিকভাবে সেবাটি উদ্বোধন করা হয়। এ সময় রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুপুন বীরাসিংহে, মাহতাব উদ্দিন আহমেদ যিনি আগামী ১ নভেম্বর থেকে সিইও’র দায়িত্ব গ্রহণ করবেন, চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ, বিজনেস অপারেশনসের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জ্যঁ মিশেল আর্নড শানুট, এন্টারপ্রাইজ বিজনেসের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আদিল হোসেন নোবেল, সেন্ট্রাল অপারেশনস, টেকনোলজি’র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট খালেদুর রহমান দেওয়ান, এন্টারপ্রাইজ প্রোগ্রাম ম্যানেজমেন্ট অফিসের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আহাম্মেদ জুবায়ের আলী উপস্থিত ছিলেন। এ পদক্ষেপে ছিল রবির টেকনোলজি পার্টনার হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড। রবি ক্লাউড প্লাটফর্মের জন্য মডিউলার ডাটা সেন্টার তৈরি করেছে এই বৈশ্বিক কোম্পানিটি। এতে রয়েছে এন্ড টু এন্ড ডাটা সেন্টার ম্যানেজমেন্ট সল্যুশন যা বেশ কয়েকটি ডাটা সেন্টারের সাথে সমন্বয় তৈরি করে। উদ্বোধনী অনুষ্ঠানে হুয়াওয়ের চিফ টেকনোলজি অফিসার (সিটিও) কোলিন শি, সিটিও, ডাটা সেন্টার সলিউশনস সেলস, আইটি প্রোডাক্ট লাইন, হুয়াওয়ে গেøাবাল, রোনাল্ড রাইট রাফেনসপার্জার ও রবি আজিয়াটা লিমিটেডের জন্য নিয়োজিত অ্যাকাউন্ট ডিরেক্টর নি কাই উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে প্রথমবারের মতো প্রাইভেট ক্লাউড প্লাটফর্ম নিয়ে এলো রবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ