Inqilab Logo

রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ভুয়া বিজ্ঞাপন দিয়ে প্রতারণা গ্রেফতার ২

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

দীর্ঘ পাঁচ বছর ধরে অনলাইনে ভুয়া বিজ্ঞাপন দিয়ে প্রতারণা করে আসা একটি চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। চক্রটির সদস্যরা সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া চাকরির বিজ্ঞাপন ও পরে বাংলাদেশের বিভিন্ন এলাকার বীর মুক্তিযোদ্ধাদের কাছে পত্র দিয়ে প্রতারণা করে বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নিতো।

গতকাল ঢাকা মহানগর পুলিশের সাইবার অপরাধ ও তদন্ত বিভাগের এডিসি নাজমুল ইসলাম জানান, ওই চক্রের দুই সদস্য শাহীন সরকার (৩৫) ও মিজানুর রহমানকে (৩৮) গ্রেফতার করা হয়েছে। এ ছাড়াও তাদের কাছ থেকে অপরাধ কাজে ব্যবহৃত ফেসবুক আইডি, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের সিল, প্রতারণার কাজে ব্যবহৃত অন্যান্য সিল, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিবের সিল ও ভুয়া স্বাক্ষর সম্বলিত বিভিন্ন কোম্পানিকে চাকরি দেয়ার অনুমোদনপত্র, বীর মুক্তিযোদ্ধাদের নাম সম্বলিত গেজেট, প্রাথমিক শিক্ষকদের নামের তালিকা সম্বলিত গেজেট, প্রতারণার কাজে ব্যবহৃত মোবাইল ফোন এবং পাঁচটি সিম উদ্ধার করা হয়।
তিনি আরো জানান, অভিযুক্তরা দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে চাকরির বিজ্ঞাপন, বিভিন্ন মন্ত্রণালয়ের চাকরি এমনকি মুক্তিযোদ্ধার সংশোধিত তালিকায় অন্তর্ভুক্তিসহ নানা কাজের প্রলোভন দেখিয়ে নেটিজেনদের মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করে আসছে। তাদের কে বিভিন্ন সেবা দেয়ার নাম করে যোগাযোগ করতে বলতো এবং বিভিন্ন মাধ্যমে টাকা হাতিয়ে নিতো। এছাড়াও বাংলাদেশের বিভিন্ন এলাকার বীর মুক্তিযোদ্ধাদের মাধ্যমে লোক নেওয়া হবে এই মর্মে তাদের কাছে পত্র দিয়ে (খাওয়া ও পোশাক বাবদ/মোটরসাইকেলের ড্রাইভিং লাইসেন্সের লার্নার কার্ড বাবদ/সিকিউরিটি মানি হিসেবে টাকা নিতেন) প্রতারণা করে বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নেয়। বিশেষ প্রাযুক্তিক সহায়তায় সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ আসামিদের শনাক্ত করে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা ঘটনায় তাদের সম্পৃক্ততার কথা প্রাথমিকভাবে স্বীকার করেছে এবং গত ৫ বছর ধরে এই প্রতারণা করছে বলে জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভুয়া বিজ্ঞাপন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ