Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী

ইয়েমেনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের ওপর নিষেধাজ্ঞা ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ৯:২১ এএম

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় ইয়েমেনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ক্রিস্টোফার হেনজেলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইয়েমেনের নিরীহ মানুষের ওপর সৌদি আরবের নেতৃত্বাধীন ভয়াবহ আগ্রাসন ও গণহত্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মার্কিন সরকার ইয়েমেনে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতের ওপর নিষেধাজ্ঞা জারি করার একদিন পর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যবস্থা নিল।

ওই মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে বলেছে, ইয়েমেনের নিরীহ মানুষের ওপর গণহত্যা, সৌদি জোটকে অর্থ, অস্ত্র ও রাজনৈতিক পৃষ্ঠপোষকতা করা, ইয়েমেনের ওপর অমানবিক অবরোধ আরোপ করে রাখা, দেশটিকে কয়েক খণ্ডে বিভক্ত করার প্রচেষ্টা, রাজনৈতিক উপায়ে ইয়েমেন সংকট সমাধানে বাধা প্রদানসহ আরো কিছু অপরাধে কেন্দ্রীয় ভূমিকা পালন করার জন্য হেনজেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বুধবার (৯ ডিসেম্বর ২০২০) থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে এবং ইরানের সব সামরিক ও বেসামরিক প্রতিষ্ঠান এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখবে।

এর আগে মঙ্গলবার মার্কিন অর্থ মন্ত্রণালয় ইয়েমেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হাসান ইয়েরলু’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’কে সমর্থন করার অজুহাতে তার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Jack Ali ১০ ডিসেম্বর, ২০২০, ১১:৪৯ এএম says : 0
    Thousands of years ago all the Olema gave verdict based on Qur'an and Hadith that Shia are not muslim. This Shia created war in Yemen, Houthi is killing sunni muslim and they rape sunni women, not only that they help Barbarian muslim killer Basher al asad to kill the sunni muslim. Israelis attacking Iranian army nearly everyday and recently they killed their nuclear scientist but they never attack Israel. Why ??? because shia's fore father was Jew.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ