Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইসরাইলের কাছ থেকে গোলান মালভূমি পুনরুদ্ধার করবই: সিরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ৯:২৪ এএম

দখলদার ইসরাইলের কাছ থেকে গোলান মালভূমির দখলীকৃত অংশ পুনরুদ্ধারের সংকল্প পুনর্ব্যক্ত করেছে সিরিয়া। দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী বাশার আল-জাফারি আরবি নিউজ চ্যানেল আল-মায়াদিনকে দেয়া এক সাক্ষাৎকারে এ প্রত্যয় ব্যক্ত করেন।

তিনি বলেন, জাতিসংঘ মহাসচিব ও নিরাপত্তা পরিষদের সভাপতির কাছে আলাদা চিঠি লিখে গোলান মালভূমিতে ইসরাইলের অবৈধ তৎপরতার বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে দামেস্ক। গোলান মালভূমি দখলে আমেরিকাকে ইহুদিবাদীবাদী ইসরাইলের অংশীদার বলে উল্লেখ করেন জাফারি।

তিনি বলেন, অধিকৃত গোলান মালভূমির প্রতি মার্কিন সরকারের নীতির সঙ্গে ব্রিটিশ উপনিবেশবাদী নীতির কোনো পার্থক্য নেই।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও নজিরবিহীনভাবে অধিকৃত গোলান মালভূমি পরিদর্শন করেন।আমেরিকার ইতিহাসে এর আগে কোনো পররাষ্ট্রমন্ত্রী এই দখলীকৃত ভূখণ্ড সফর করেননি। পম্পেও ওই সফরে বলেন, ট্রাম্প প্রশাসন গোলানের ওপর ইসরাইলের দখলদারিত্বকে স্বীকৃতি দেয়ার পরিকল্পনা করেছে।

ইহুদিবাদী ইসরাইল ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে সিরিয়ার আল-কুনেইত্রা প্রদেশের অন্তর্গত গোলান মালভূমি দখল করে নেয় এবং ১৯৮৩ সালে নিজ ভূখণ্ডের অন্তর্ভুক্ত করে। কিন্তু জাতিসংঘসহ আন্তর্জাতিক সমাজ এখন পর্যন্ত এই দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • মোঃ আকরাম শাহ ১১ ডিসেম্বর, ২০২০, ৮:১১ এএম says : 0
    এই গোলান মালভুমি ইসরাইলকে অবস্যই ছাড়তে হবে
    Total Reply(0) Reply
  • মোঃ আকরাম শাহ ১১ ডিসেম্বর, ২০২০, ৮:১১ এএম says : 0
    এই গোলান মালভুমি ইসরাইলকে অবস্যই ছাড়তে হবে
    Total Reply(1) Reply
    • abdul quayum ১৫ ডিসেম্বর, ২০২০, ৪:২৮ পিএম says : 0
      talking like SADDAM HOSSAIN
  • Safiul ১২ ডিসেম্বর, ২০২০, ৬:২১ পিএম says : 0
    সিরিয়া যতদিন নিজ দেশের মুসলমানদেরকে নির্যাতন বন্ধ না করবে, ততদিন এই দখলদার ইসরাইলের হাত থেকে গোলান মালভূমি পুনর্দখল করা সম্ভব হবেনা I
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া-ইসরায়েল


আরও
আরও পড়ুন