Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

শেষ বিচারের দিনে আরশের ছায়ায় স্থান পাবে যারা

মুফতি আবুল কাসেম | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

প্রতিটি মাখলুককেই কেয়ামতের দিবসে মহান আল্লাহর বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে। দিতে হবে তাকে সারাজীবনের হিসাব-নিকাশ। সেদিনটি হবে প্রচন্ড উত্তপ্ত। সূর্য থাকবে মাথার খুব কাছেই। রাসূলুল্লাহ সা.বলেন, বিচার দিবসে সূর্যকে মানুষের কাছে আনা হবে, সেটি থাকবে তাদের থেকে এক মাইল দূরে। মানুষ তার আমল অনুযায়ী ঘামের মধ্যে অবস্থান করবে।কারো ঘাম হবে টাখনু সমান, কারো হাঁটু সমান,কারো কোমর সমান, কারো হবে মুখ সমান। (মেশকাতুল মাসাবিহ: ৫৫৩০)

সেই কঠিন মুহূর্তে আল্লাহ তায়ালা কিছু নেককার বান্দাকে তাঁর রহমতের ছায়াতলে আশ্রয় দেবেন। প্রিয়নবী সা. ইরশাদ করেন, যেদিন আল্লাহর রহমতের ছায়া ছাড়া আর কোনো ছায়া থাকবে না,সেদিন সাত শ্রেণির লোককে আল্লাহ তায়ালা তাঁর নিজের (আরশের) ছায়ায় আশ্রয় দেবেন। (বুখারি:৬৬০)
১.ন্যায়পরায়ণ শাসক :আল্লাহপাক এই শ্রেণির লোকদের ভীষণ ভালোবাসেন। পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, নিশ্চয় আল্লাহ সুবিচারকারীদের ভালোবাসেন। (সূরা হুজুরাত :৯)
২.যে যুবকের জীবন গড়ে উঠেছে তার রবে’র এবাদতের মধ্যে:যৌবন আল্লাহ তায়লার বড় নেয়ামত। এই নেয়ামতকে যারা আল্লাহর রাস্তায় ব্যয় করে তারাই সফল। কারণ, যৌবন মানুষকে বেপরোয়া বানিয়ে দেয়, যৌবনের ধাক্কায় কেউ কেউ ডুবে যায় পাপের সাগরে।
৩. যার অন্তর সর্বদা মসজিদের সঙ্গে লেগে থাকে: মসজিদের সাথে অন্তর লেগে থাকা মানে, মসজিদের প্রতি অগাধ ভালোবাসা। পাঁচ ওয়াক্ত নামাজ গুরুত্বসহকারে মসজিদে গিয়ে পড়া।
৪. ওই দুজন ব্যক্তি, যারা পরস্পরকে ভালোবাসে আল্লাহর জন্য: রাসূলুল্লাহ সা. বলেন, কেয়ামতের দিন মহান আল্লাহ বলবেন, সেসব মানুষ কোথায়, যারা আমার সন্তুষ্টির উদ্দেশ্যে পরস্পর পরস্পরকে ভালোবাসতো?
আজ আমি তাদের আমার আরশের ছায়াতলে আশ্রয় দিবো। আজকের দিনটা এমন যে, আজ আমার ছায়া ছাড়া কোথাও কোনো ছায়া নেই । (মুআত্তা মালেক:১৭১৮)
৫.সেই ব্যক্তি, যাকে কোনো উচ্চবংশীয় রূপসী নারী ব্যাভিচারের প্রতি আহবান জানায়। কিন্তু সে এ বলে প্রত্যাখ্যান করে যে, আমি আল্লাহকে ভয় করি।
৬. সেই ব্যক্তি, যে এমন গোপনীয়তার সাথে দান করে যে, তার ডান হাত যা খরচ করে বাম হাত তা জানে না। এর দ্বারা উদ্দেশ্য হলো, একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য দান করা। আজকাল মানুষ এক টাকা দান করলেও দশ টাকার প্রচার করে। ত্রাণের চেয়ে বেশি সময় যায় ফটোসেশনে।
৭. সে ব্যক্তি, যে নির্জনে আল্লাহর জিকির করে, ফলে তার দুচোখ দিয়ে অশ্রুধারা বইতে থাকে। হে আল্লাহ!কঠিন হাশরে তুমি আমাদের আরশপাকের ছায়াতলে স্থান দিও।



 

Show all comments
  • মোঃ মাসুদ রানা ৫ জানুয়ারি, ২০২১, ১১:০২ এএম says : 0
    Amin
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরশের-ছায়া
আরও পড়ুন