Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২২। আমার-দু’চোখের নীচে এবং নাকের পাশে হালকা কালো রং ধারণ করেছে এবং দিন দিন গাড় হচ্ছে। এতে আমার মুখশ্রী নষ্ট হবার পথে, 

-হাফছা। আন্দরকিল্লা, চট্টগ্রাম।

উত্তর : আপনার সমস্যাটি চশমা ব্যবহারের জন্য হতে পারে বা- হরমোনজনিত সমস্যার কারণে হতে পারে। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক ও বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নেবেন। তিনি কসমেটিক চিকিৎসা বা রেজার সার্জারির মাধ্যমে আপনার সমস্যাটি নিরাময় করতে পারবেন।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪৬। বিয়ের প্রথম সময়ে আমি শরীরিকভাবে বেশ সক্ষম ছিলাম। আমার একটি সন্তানও আছে। কিন্তু বর্তমানে সহবাসে আমার দ্রুত বীর্য স্খলন হয়ে যায়। আমি সুস্থ হতে চাই।
ফয়সাল, মির্জাপুর, টাঙ্গাইল।

উত্তর : আপনার সমস্যাটি পুরুষত্বহীনতার লক্ষণ। বর্তমানে আধুনিক চিকিৎসার মাধ্যমে সমস্যাটি হতে আরোগ্য লাভ সম্ভব। তাই একজন অভিজ্ঞ যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৯। গত কয়েক মাস যাবৎ আমার মাথার চুল পড়ে গিয়ে গোলাকার ২/৩ টি টাকের সৃষ্টি হয়েছে। এতে আমি আতঙ্কিত। আমি জরুরি ভিত্তিতে এ থেকে মুক্তি চাচ্ছি। কারণ আমার বিয়ে আসন্ন।
- জিকরুল। সাতারকুল। ঢাকা।

উত্তর : আপনার মাথার রোগটির নাম ‘এলোপেসিয়া এরিয়াটা’ এটি দেহে অটো-ইমিউন সমস্যার জন্য হয়েছে। কসমেটিক চিকিৎসার মাধ্যমে রোগটির নিরাময় সম্ভব। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স-৩৪। আমার নখগুলো দিন দিন ভঙ্গুর হয়ে যাচ্ছে। নখের স্বাভাবিক রং ও নষ্ট হয়ে গিয়েছে। এতে কাজ করা আমার জন্য কষ্টকর হচ্ছে। আমি অতি দ্রুত আমার নখগুলো সুস্থ করার ইচ্ছা প্রকাশ করছি।
-মিসেস ফারজানা। নয়াপল্টন। ঢাকা।

উত্তর : আপনার নখগুলো রোগাক্রান্ত হয়ে গিয়েছে। অনেক কারণে এটি হতে পারে। তাই দেরি না করে সরাসরি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

১৫ জানুয়ারি, ২০২১
১১ ডিসেম্বর, ২০২০
২৭ নভেম্বর, ২০২০
২০ নভেম্বর, ২০২০
১৩ নভেম্বর, ২০২০
২৩ অক্টোবর, ২০২০
৯ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন