Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

ঘুরে দাঁড়াচ্ছে এশিয়ার অর্থনীতি: এডিবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ৮:১০ পিএম | আপডেট : ৮:৩০ পিএম, ১০ ডিসেম্বর, ২০২০

চলতি বছর উন্নয়নশীল এশিয়ার অর্থনীতি দশমিক ৪ শতাংশ সংকুচিত হবে বলে জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক এডিবি। এর আগে গত সেপ্টেম্বরে সংস্থাটির পূর্বাভাসে বলা হয়েছিল, এই সংকোচন হবে দশমিক ৭ শতাংশ। অর্থাৎ করোনা মোকাবিলা করে ঘুরে দাঁড়াচ্ছে এ অঞ্চলের অর্থনীতি। আর এই ধারায় আগামী বছর (২০২১) এ অঞ্চলের প্রবৃদ্ধি দাঁড়াবে ৬ দশমিক ৮ শতাংশে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক : ২০২০ এর হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংস্থাটি। তবে, অর্থনীতি শক্ত অবস্থানে আসার পূর্বাভাস দিলেও তা করোনার আগে যতটা আশা করা হচ্ছিল আগামী বছরও ততটা হচ্ছে না বলে জানিয়েছে এডিবি।

এডিবির প্রতিবেদনে বলা হচ্ছে, এ বছর পূর্ব এশিয়ার অর্থনীতির প্রবৃদ্ধি বাড়বে। সেপ্টেম্বরে যেখানে ১ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধির কথা বলা হয়েছিল এবার সেখানে এই অঞ্চলের অর্থনীতির প্রবৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দিল সংস্থাটি। আর আগামী বছর এই অঞ্চলের অর্থনীতির প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ। কারণ হিসেবে চীনের দ্রুত ঘুরে দাঁড়ানোকে চিহ্নিত করেছে সংস্থাটি।

এদিকে করোনাভাইরাসের কারণে এ বছর দক্ষিণ এশিয়ার অর্থনীতির আকার ৬ দশমিক ৮ শতাংশ সংকোচনের পূর্বাভাস দিয়েছিল এশীয় উন্নয়ন ব্যাংক। সেখান থেকে সরে এসে ৬ দশমিক ১ শতাংশ সংকুচিত হবে জানাল সংস্থাটি। অর্থাৎ পতনের কবল থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে এই অঞ্চলের অর্থনীতি। আশা করা হচ্ছে, আগামী বছর এই অঞ্চলের প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২ শতাংশ। এর বড় কারণ, গতি এসেছে বিশ্বের ৫ম শীর্ষ অর্থনীতির দেশ ভারতের অর্থনৈতিক কর্মকা-ে।

আগের পূর্বাভাসের চেয়ে বাজে অবস্থানে গেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার অর্থনীতির অবস্থা- এমনটাই বলছে এডিবি। সংস্থাটির সেপ্টেম্বরের পূর্বাভাস ছিল এই অঞ্চলের অর্থনীতির আকার সংকুচিত হবে ৩ দশমিক ৮ শতাংশ। সেখানে এবারের পূর্বাভাসে বলা হচ্ছে এই সংকোচনের পরিমাণ দাঁড়াবে ৪ দশমিক ৪ শতাংশে। তবে, আগামী বছরই ইতিবাচক প্রবৃদ্ধির ধারায় ফিরবে দক্ষিণ-পূর্ব এশিয়ার অর্থনীতি। প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ২ শতাংশ। এখানেও গত পূর্বাভাসে বলা হয়েছিল ৫ দশমিক ৫ শতাংশের কথা।

এ বছর মধ্য এশিয়ার অর্থনীতির সংকোচন হবে ২ দশমিক ১ শতাংশ আর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনীতি কমবে ৬ দশমিক ১ শতাংশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ