Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

কারিগরি ত্রুটির জের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

কারিগরি ত্রুটির কারণে নতুন বসানো মোবাইল কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন একটি সিস্টেম চালু না হওয়ায় পানির নিচে তলিয়ে গেছে ইতালির বিখ্যাত ভেনিস শহর। মঙ্গলবার ওই প্রযুক্তি কাজ না করায় বাঁধ চালু হয়নি ফলে ডুবে যায় ভেনিসের সেন্ট মার্ক’স স্কয়ার। তবে সেন্ট মার্ক’স স্কয়ারের বাসিন্দাদের জন্য তাদের এলাকা তলিয়ে যাওয়া নতুন কিছু নয়।
এদিন শহরের এই অংশে বন্যার পানি সমুদ্রসীমার চেয়ে ১ দশমিক ৩৭ মিটার পর্যন্ত উঠে যায়। তখন শহরের বাসিন্দারা রাবার বুট নামাতে বাধ্য হয়। রেনেসাঁ স্মৃতি বিজড়িত শহরটির সবচেয়ে নিচু এলাকায় সেন্ট মার্ক’স স্কয়ার প্রায় এক মিটার পানির নিচে ডুবে যায়। এসময় বিখ্যাত বাসিলিকায়ও হানা দেয় পানি। অনেক দোকানদার দোকানে পানি ঢোকা ঠেকাতে প্রবেশপথে কাঠের প্যানেল বসান তারা। উচ্চ জোয়ারের কারণে ভেনিসের লেগুনে বন্যা ঠেকাতে গত অক্টোবরে মোস নামের একটি বড় বন্যা প্রতিরক্ষা সিস্টেম স্থাপন করা হয়। ওই সিস্টেম পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে তিন মিটারের বেশি ওঠা থেকে ঠেকাতে সক্ষম। কিন্তু মঙ্গলবার ওই সিস্টেম চালু হতে ব্যর্থ হয়। কারণ পানি সমুদ্রসীমার চেয়ে মাত্র ১ দশমিক ২ মিটার পর্যন্ত উঠতে পারে বলে ভুল পূর্বাভাস করা হয়েছিল। এ বিষয়ে ভেনিসের মেয়র লুইগি ব্রুগনারো বলেন, মোস চালু হতে পানি বেশি উচ্চতায় উঠে যাওয়ার পূর্বাভাস প্রয়োজন। সূত্র : সিএনএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি

১১ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ