Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষমতাসীনদের জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে: মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে অতিনিকটে ক্ষমতাসীনদের জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, মানবাধিকার লঙ্ঘন আজকে আওয়ামী লীগের একটা স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এই মানবাধিকার লঙ্ঘন করে তারা সংবিধান লঙ্ঘন করছে। এজন্যই তাদেরকে অবশ্যই একদিন না একদিন অতিনিকটে তাদেরকে জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে। গতকাল বৃহস্পতিবার বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনায় বিএনপি মহাসচিব এই মন্তব্য করেন।
মির্জা ফখরুল বলেন, আমাদের নেত্রী যিনি দীর্ঘ ৯ বছর সংগ্রাম করেছেন গণতন্ত্রের জন্যে, তাকে সম্পূর্ণ বিনাদোষে মিথ্যা মামলা দিয়ে আজকে আটক করে রাখা হয়েছে দীর্ঘ দুই বছর ধরে। আজকে ৩৫ লাখের ওপরে মানুষকে মিথ্যা মামলায় আসামী করা হয়েছে, এক লাখের উপরে বেশি আসামী। প্রায় ৯‘শ মতো মানুষ গুম হয়ে গেছে, হত্যা হয়েছে হাজার হাজার। এই অবস্থা থেকে উত্তরণে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান তিনি।
গুম হওয়া পরিবারের আহাজারির কথা উল্লেখ করতে গিয়ে বিএনপি মহাসচিব বলেন, আমি অনেকের বাসায় আমি গিয়েছি। তাদের মা-বোন-ভাই তাদের এখনো যে আহজারি- এটা কখনোই মেনে নেওয়ার মতো নয়। তাদের অপরাধ- তাদের সুনির্দিষ্ট রাজনৈতিক চিন্তা ছিলো, সরকারের মত থেকে ভিন্নমত পোষণ করতো। এই কারণে তাদেরকে হারিয়ে যেতে হয়েছে, খুন হতে হয়েছে।
নির্বাচনী ব্যবস্থা ধ্বংসের চিত্র তুলে ধরতে বিএনপি মহাসচিব বলেন, যখন আমরা দেখি আমাদের নির্বাচন আমাদের সংবিধানে যেটা আছে- যে নির্বাচনের মধ্য দিয়ে আমরা পার্লামেন্ট গঠন করব, প্রতিনিধি নির্বাচন করব, পার্লামেন্ট গঠন করে দেশ পরিচালনা করবো সেই নির্বাচনে আগের রাতেই ভোট নিয়ে চলে যায়। বৃহস্পতিবার ২২টি পৌরসভায় নির্বাচন হয়েছে। প্রায় প্রত্যেকটি পৌরসভা নির্বাচনে সরকারি দলের লোকেরা দখল করে নিয়েছে পুলিশের সাহায্যে, রাষ্ট্রের সাহায্যে-এই হচ্ছে বর্তমান অবস্থা।
স¤প্রতি ভাস্কর্য ভাঙা অভিযোগ একটি মামলা দায়েরের প্রসঙ্গ টেনে তিনি বলেন, কয়েকদিন আগে আমার চেয়ারম্যান দেশনেত্রী বেগম খালেদা জিয়া, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং আমার বিরুদ্ধে আরো একটি নতুন মামলা আওয়ামী লীগের একটি সংগঠনের প্রেসিডেন্ট তিনি করেছেন- যে আমরা উস্কানি দিয়েছে।
ভার্চুয়াল আলোচনায় ঢাকার বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার কূটনীতিকরা অংশ নেওয়ায় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বিএনপি মহাসচিব। বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ‘এবসেন্স অব ডেমোক্রেসি এন্ড সিস্টেমেটিক হিউম্যান রাইটস ভায়োলেশন্স বাই স্টেট এপারেটাস’ শীর্ষক গ্রন্থের উদ্বোধন উপলক্ষে এই ভার্চুয়াল আলোচনা সভা হয়।
বিএনপির মানবাধিকার টিমের সম্পাদনায় এই ১১৬ পৃষ্ঠার মধ্যে ২০০৯ সাল থেকে ২০২০ সালের মানবাধিকার লঙ্ঘনের নানা ঘটনা ও তথ্য প্রমাণাদি তুলে ধরা হয়েছে। এই গ্রন্থটি আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।
এই ভার্চুয়াল আলোচনায় ঢাকাস্থ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, তুরস্ক, নরওয়ে, সুইজারল্যান্ড, জাপান, ওমান, প্যালেষ্টাইনের কূটনীতিকগণ এবং জাতিসংঘ, আইআরআই, আইসিআরসি প্রভৃতি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে ও মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামানের পরিচালনায় এই ভার্চুয়াল আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, গুম হওয়া ইলিয়াস আলীর ছেলে আবরার ইলিয়াস ও ঢাকা মহানগর বিএনপির সাজেদুল ইসলাম সুমনের বোন সানজিদা ইসলাম তুলি ও পু্লশিী নির্যাতনে গুরুতর আহত ছাত্র দলের জাহাঙ্গীর আলম বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ