Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

বৈরুত বন্দরে লেবাননের প্রধানমন্ত্রীসহ চার মন্ত্রী অভিযুক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ৯:৫১ পিএম

লেবাননের রাজধানী বৈরুত বন্দরে গত আগস্টে বিস্ফোরণের ঘটনায় দেশটির বিদায়ী প্রধানমন্ত্রী হাসান দিয়াবসহ আরো তিন মন্ত্রীকে অভিযুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার তদন্তকারী বিচারক ফাদি সাওয়ান তার প্রতিবেদন এই চারজনের বিরুদ্ধে অবহেলার অভিযোগ এনেছেন। গত ৪ আগস্ট বৈরুত বন্দরের গুদামে রাখা অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরণ ঘটে। ওই ঘটনায় নিহত হয় শতাধিক মানুষ আর আহত হয় চার হাজার ৫০০ জন।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা অনলাইন জানিয়েছে, হাসান দিয়াব ছাড়া অন্য যাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে, তারা হলেন, প্রাক্তন গণপূর্তমন্ত্রী গাজি জাইতার ও ইউসুফ ফিনানোস এবং প্রাক্তন অর্থমন্ত্রী আলি হাসান খলিল।
সোমবার প্রধানমন্ত্রী হাসান দিয়াবকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছিল। এছাড়া তিন মন্ত্রীকে সোম, মঙ্গল ও বুধবার জিজ্ঞাসাবাদ করা হয়।
বৈরুতের বিস্ফোরণের ঘটনায় রাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের একটি বিশেষ আধা-সামরিক আদালতে বিচারের জন্য পার্লামেন্টারি তদন্তের অনুরোধ জানিয়ে দুই সপ্তাহ আগে পার্লামেন্টে চিঠি লিখেছিলেন বিচারক ফাদি সাওয়ান। স্পিকার নাবিহ বেরি এই অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন।
একটি সূত্র বলেছে, ‘মন্ত্রীদের রাজনৈতিক দায় বিশ্লেষণের জন্য সাওয়ান পার্লামেন্টকে সামনে রেখেছিলেন। তবে তারা সামনে এগুতে অস্বীকৃতি জানিয়েছে। এটি তাকে অবহেলার অভিযোগ গঠন করতে বাধ্য করেছে, যেটিকে তিনি তার বিচারিক ক্ষমতার আওতায় বলে বিবেচনা করেছেন।’ সূত্র : আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ