Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেনজেমায় রিয়ালের রক্ষা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবারের মতো গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কায় ছিল ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ জায়ান্টরা ইউরোপা লিগে নেমে যাবে কি না, তা নিয়ে হিসাব-নিকাশের সঙ্গে চলেছে রসিকতাও। কিন্তু ওই পর্যন্তই। পরশু রাতে রিয়ালের বাঁচা-মরার ম্যাচে হিসাব ছিল সহজ- বরুসিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে জিততেই হবে। নইলে রিয়াল তো গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়বেই, এর সঙ্গে কোচের চাকরি যেতে পারে জিনেদিন জিদানের। ফরাসি কিংবদন্তির এই শঙ্কা আপাতত উড়িয়ে দিলেন আরেক ফরাসি-করিম বেনজেমা। তার জোড়া গোলে মনশেনগ্লাডবাখকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় উঠেছে রিয়াল। এর আগে প্রথম লেগের ম্যাচে প্রতিপক্ষের মাঠে ২-২ ড্র করেছিল লস ব্লাঙ্কোসরা।
আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে ম্যাচে প্রায় পুরো সময়ই দাপট দেখিয়েছে রিয়াল। ২ গোল ব্যবধানে জিতলেও সবগুলো সুযোগ কাজে লাগাতে পারলে তা পাঁচ, ছয় এমনকি সাত গোলও হতে পারত! একের অধিকসংখ্যকবার জার্মান ক্লাবটির গোলপোস্টও কাঁপিয়েছে রিয়াল। তাদের গোলপোস্টে মোট ৭টি শট রাখতে পেরেছে চ্যাম্পিয়ন্স লিগে ১৩ বার শিরোপাজয়ীরা। মুনশেনগ্লাডবাখ রাখতে পেরেছে মাত্র ১টি শট। ম্যাচের ৬৪ শতাংশ সময় বল দখলে রেখেছিল রিয়াল।
তবে মদ্রিচের কথা আলাদা করে বলতেই হয়। এদিন রাতে গোল না পাওয়াটা তার দুর্ভাগ্য। প্রতিপক্ষের অর্ধে ৫৪টি পাস দিয়েছেন এই ক্রোয়াট, যা অন্য সব খেলোয়াড়ের চেয়ে বেশি। মিডফিল্ড ও আক্রমণভাগকে একসূত্রে গেঁথেছিলেন মদ্রিচ। অফসাইডের জন্য তার একটি গোল বাতিল হয়। কাঁপিয়েছেন মনশেনগ্লাডবাখের পোস্টও।
যে রিয়ালের বাদ পড়া নিয়ে শঙ্কায় ছিলেন অনেকে, পরশু রাতের পর সেই দলই ‘বি’ গ্রুপের শীর্ষে। ৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শেষ ষোলোয় উঠল বি গ্রুপের শীর্ষস্থানীয় দল রিয়াল। তাদের সমান ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের রানার্সআপ দল হিসেবে শেষ ষোলোয় উঠেছে মনশেনগ্লাডবাখ। একই গ্রুপ থেকে ইন্টার মিলানের মুখোমুখি হয়েছিল শাখতার দোনেৎস্ক। শেষ ষোলোয় উঠতে হলে জয়ের বিকল্প ছিল না দুই দলের। কিন্তু ম্যাচটি গোলশ‚ন্য ড্র করায় বাদ পড়েছে দুই দলই। তবে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে ইউরোপা লিগে খেলতে হবে ইউক্রেনের দলটির। ৬ পয়েন্ট নিয়ে তলানিতে থেকে বিদায় নিয়েছে ইন্টার।
পরশু রাতের ম্যাচগুলোর পরই চ‚ড়ান্ত হয়ে যায় নকআউট পর্বের ১৬টি দল। রিয়ালের সাথে শেষ ষোলর টিকিট পেয়েছে মাদ্রিদের আরেক ক্লাব- অ্যাটলেটিকো মাদ্রিদও। রেড বুল সলজবুর্গের মাঠে ২-০ গোলের জয়ে নকআউটে উঠেছে লুইস সুয়ারেজের দল। লোকোমোটিভ মস্কোকে একই ব্যবধানে হারিয়ে গ্রুপের শীর্ষ দল হিসেবে শেষ ষোল নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখও। এর মধ্য দিয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা ১৭ ম্যাচে অপরাজিত রইল জার্মান ক্লাবটি।
আয়াক্সের মাঠে ১-০ গোলের জয়ে টানা দ্বিতীয় মৌসুম নকআউট পর্বের (শেষ ষোলো) দেখা পেয়েছে আতালান্তা। মার্শেইকে ৩-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। চোট কাটিয়ে মাঠে ফিরে গোলের দেখা পেয়েছেন সিটি ফরোয়ার্ড সার্জিও আগুয়েরো। আগেই শেষ ষোলো নিশ্চিত করা সিটি অপরাজিত রইল গ্রুপপর্বে। ইংল্যান্ডের ক্লাব হিসেবে গ্রুপ পর্বে যুগ্মভাবে রেকর্ড ১৬ পয়েন্ট নিয়ে শেষ ষোলোয় উঠল পেপ গার্দিওলার দল।
শেষ ষোলোর ড্র অনুষ্ঠিত হবে আগামী সোমবার।

চূড়ান্ত হওয়া ১৬ দল
ক্লাব দেশ
বায়ার্ন মিউনিখ জার্মানি
চেলসি ইংল্যান্ড
বরুসিয়া ডর্টমুন্ড জার্মানি
জুভেন্টাস ইতালি
লিভারপুল ইংল্যান্ড
ম্যানচেস্টার সিটি ইংল্যান্ড
পিএসজি ফ্রান্স
রিয়াল মাদ্রিদ স্পেন
আতালান্তা ইতালি
অ্যাটলেটিকো মাদ্রিদ স্পেন
বার্সেলোনা স্পেন
লাৎসিও ইতালি
লাইপজিগ জার্মানি
মনশেনগ্লাডবাখ জার্মানি
পোর্তো পর্তুগাল
সেভিয়া স্পেন

এক নজরে ফল
মিডিল্যান্ড ১-১ লিভারপুল
পিএসজি ৫-১ বাসেকশেহির
আয়াক্স ০-১ আতালান্তা
বায়ার্ন ২-০ লকো.মস্কো
রিয়াল মাদ্রিদ ২-০ ম’গ্লাবাখ
সলজবুর্গ ০-২ অ্যাট.মাদ্রিদ
ম্যানসিটি ৩-০ মার্শেই
ইন্টার ০-০ শাখতার
অলিম্পিয়াকোস ০-২ পোর্তে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়ালের-রক্ষা

১১ ডিসেম্বর, ২০২০
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ