Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৭ শতাংশ ভ্যাট চায় ব্যবসায়ীরা

জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এর সভাপতি শেখ ফজলে ফাহিম বলেছেন, বর্তমানে ভ্যাটের সর্বোচ্চ হার ১৫ শতাংশ। এই হার কমিয়ে ৭ শতাংশ নির্ধারণের দাবি তুলেন তিনি। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলেন কক্ষে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ দাবি জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মূসক নীতি) আবদুল মান্নান শিকদার।

এফবিসিসিআই সভাপতি বলেন, ভ্যাটের আওতা বাড়াতে আমরা কাজ করছি। তবে আওতা বাড়াতে হলে হার কমিয়ে আনতেই হবে। এতে ভ্যাট দিতে উৎসাহিত হবেন ভোক্তা। তিনি বলেন, ভ্যাটের আওতা বাড়ালে ট্যারিফ কমিয়ে আনতে হবে। এ ব্যাপারে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আমাদের আশ্বস্ত করেছেন। প্রধান অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, করোনার মধ্যেও আমাদের প্রবৃদ্ধি ঈর্ষণীয়। ট্যুরিজম, পরিবহনখাতসহ অনেক খাতে স্থবিরতা সত্তে¡ও আমরা ভালো করছি। ভ্যাটের ক্ষেত্র বৃদ্ধিতে দরকার অটোমেশন। এনবিআরে অটোমেশন প্রক্রিয়া চলমান আছে। কর প্রদান, ভ্যাট প্রদান সহজীকরণে কাজ করে যাচ্ছে এনবিআর। অনুষ্ঠানে আবদুল মান্নান শিকদার বলেন, করোনাভাইরাসের কারণে ঘরে বসে অনলাইনে মাসিক রিটার্ন দাখিলের পরিমান বেড়েছে। চলতি অর্থবছরের অক্টোবর মাস পর্যন্ত প্রায় ৬৭ শতাংশ রির্টান দাখিল অলনাইনে হয়েছে। প্রায় ৭৪ হাজার রিটার্ন এ সময় অনলাইনে জমা হয়েছে। আগামী ৮ থেকে ১০ মাসের মধ্যে শতভাগ রিটার্ন অললাইনে দাখিল করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

তিনি বলেন, যে সকল করদাতা অনলাইনে রিটার্ন দাখিল করতে সক্ষম হচ্ছেন না তাদের জন্য সনাতনী কাগজে রিটার্ন দাখিলের ব্যবস্থাও থাকছে, যা পরবর্তীতে ভ্যাট কর্মকর্তারা স্ক্যান করে ডিজিটাল ডেটায় পরিণত করছেন।

গ্রামীণ ফোনের সিইও ইয়াসির আজমান বলেন, প্রবৃদ্ধির সাফল্য ধরে রাখতে হলে এনবিআরকে আরো বেশি ডিজিটাইজেশন করতে হবে। ইএফডি এনবিআররের একটি মাইলফলক, এতে ক্রেতা ও বিক্রেতা সব পক্ষের মাঝেই স্বচ্ছতা নিশ্চিত হবে। অনুষ্ঠানে জাতীয় পর্যায়ের সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৯টি প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হয়। উৎপাদন খাতে পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লি. ও ফেয়ার ইলেকট্রনিক্স লিমিটিডকে পুরস্কার ও সম্মাননা দেয়া হয়। ব্যবসা খাতে হ্যামকো কর্পোরেশন লিমিটেড, সিমেন্স বাংলাদেশ লিমিটেড ও ইউনিমার্ট লিমিটেডকে ছাড়াও সেবা খাতে সামিট কমিউনিকেশনস লিমিটেড, কাতার এয়ারওয়েজ গ্রুপ (কিউসিএসসি), চিটাগাং ওয়্যারহাউজেস লিমিটেডকে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী সম্মাননা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাট-দিবস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ