Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

চতুর্থ শিল্পবিপ্লবের পথে বাংলাদেশ আগামীর নেতা হতে চলেছে : সজীব ওয়াজেদ জয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১১:২৯ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘আসছে চতুর্থ শিল্পবিপ্লবের পথে বাংলাদেশ আগামীর নেতা হতে চলেছে, এটা আমার বিশ্বাস। আমি আশা করি, বাংলাদেশ হবে এ শিল্প বিপ্লবের মূল নেতা। আমাদের সক্ষমতা আছে। আমরা প্রমাণ করেছি, আমরা তা করতে পারি। আমরা এখন পরবর্তী অধ্যায়ের দিকে তাকিয়ে আছি।’

তিনি আরও বলেন, বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবের পথে নেতৃত্বের আসনে বসতে চলেছে বলে। গতকাল বৃহস্পতিবার রাতে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০- উপলক্ষে ‘এমব্রেসিং ডিজিটাল টেকনোলজিস ইন নিউ নরমাল’ শীর্ষক এক ওয়েবিনারে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সজীব ওয়াজেদ জয় মূল বক্তা ছিলেন। এতে সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

‘শুধু অন্যের প্রযুক্তি গ্রহণ করা নয়, আমরা এখন প্রযুক্তির পরবর্তী প্রজন্মের নেতা হতে চাই। পরবর্তী প্রজন্মের প্রযুক্তির উৎকর্ষ সাধন করতে চাই আমরা। আমি বিশ্বাস করি, এটা কোনো স্বপ্ন না, এটা সম্ভব। পরবর্তী প্রজন্মের জন্য কোন প্রযুক্তি আসছে, সেটা তো না জানলে চলছে না। কিন্তু আমি প্রতিজ্ঞা করছি, তার কিছু একটা বাংলাদেশ থেকেই আসবে’, বলেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা।

চতুর্থ শিল্প বিপ্লবের জন্য বাংলাদেশ ডেটা সেন্টার, ই কমার্স, অনলাইন সার্ভিস, মাইক্রোপ্রসেসর, সফটওয়্যার ডিজাইনের মতো ক্ষেত্রগুলোতে নজর রাখছে বলেও জানান জয়। এ সময় তিনি বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের জন্য আমরা ফোকাস করছি গবেষণায়।’



 

Show all comments
  • Nadim ahmed ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০৭ পিএম says : 0
    দেশকে ষড়যন্জত্রকারীদের কবল থেকে মূক্ত করে জনগনের অধিকার প্রতিষ্টাই এখন প্রধান কাজ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সজীব ওয়াজেদ জয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ