Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৈরুত বিস্ফোরণ: লেবাননের প্রধানমন্ত্রী ও সাবেক ৩ মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:৪৮ পিএম

লেবাননের বৈরুতে বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় দেশটির বিদায়ী প্রধানমন্ত্রী হাসান দিয়াব এবং তিনজন সাবেক মন্ত্রীর বিরুদ্ধে কর্তব্যে অবহেলার অভিযোগ এনেছে দেশটির তদন্ত আদালত। গত আগস্ট মাসের ওই বিস্ফোরণে ২০০’র বেশি মানুষ নিহত হয়েছিলেন।

বিচার বিভাগের একটি সূত্র গতকাল (বৃহস্পতিবার) জানিয়েছে যে, এই চারজনের কর্তব্যে অবহেলার জন্য বৈরুত বিস্ফোরণে ২০০’র বেশি মানুষ নিহত এবং কয়েক হাজার আহত হয়েছেন এবং এজন্য তাদেরকে অভিযুক্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রী হাসান দিয়াব ছাড়া আর যাদেরকে অভিযুক্ত করা হয়েছে তারা হচ্ছেন সাবেক অর্থমন্ত্রী আলী হাসান খলিল, সাবেক শ্রমমন্ত্রী ইউসেফ ফেনিয়ানোস এবং সাবেক পরিবহন মন্ত্রী গাজী জাইতের।

বৈরুত বিস্ফোরণের পর এই প্রথম কাউকে অভিযুক্ত করার প্রকাশ্য ঘোষণা এলো। আগস্টের ওই ভয়াবহ বিস্ফোরণের পর বৈরুত বন্দর একেবারে দুমড়ে-মুচড়ে যায় এবং দেশটির জনগণের মনে প্রচণ্ড রকমের ক্ষোভ সৃষ্টি হয়।

যে অ্যামোনিয়াম নাইট্রেটের গুদামে বিস্ফোরণের ঘটেছে সেখানে বছরের পর বছর অনেকটা অরক্ষিত অবস্থায় এই বিস্ফোরক উপাদান রাখা ছিল এবং দেশটির নিরাপত্তা কর্মকর্তা ও রাজনীতিবিদরা তা জানতেন। এই বিস্ফোরক পদার্থের বিপদের কথা জানার পরেও তারা প্রয়োজনীয় এবং পর্যাপ্ত নিরাপত্তামূলক পদক্ষেপ নেন নি।

এ বিষয়ে প্রধানমন্ত্রী হাসান দিয়াব এবং সাবেক মন্ত্রীদের কাছে কয়েকবার লিখিত আকারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার ব্যবস্থা নিতে অনুরোধ জানানোর পরেও তারা তা করেন নি। আদালতের তদন্তের মাধ্যমে এসব তথ্য উঠে এসেছে। এরপর আদালত প্রধানমন্ত্রী হাসান দিয়াব এবং সাবেক তিন মন্ত্রীকে অভিযুক্ত করল।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ