Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

ভারতীয় কৃষকদের এবার রেল যোগাযোগ অবরোধের হুমকি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ৫:১৫ পিএম

এবার রেল যোগাযোগ বন্ধের হুমকি দিয়েছে ভারতীয় কৃষকরা। প্রচন্ড ঠান্ডা উপেক্ষা করে দিল্লিতে আসা কৃষকদের বিক্ষোভে উত্তপ্ত ভারতের রাজনীতি। কৃষকদের অনড় অবস্থানের কারণে পরিস্থিতি আরও জটিল হচ্ছে। আন্দোলনরত কৃষকরা এবার হুঁশিয়ারি দিয়েছেন, বেঁধে দেওয়া সময়ের মধ্যে দাবি না মানলে সারা দেশের রেলপথ অবরোধ করা হবে। -কলকাতা২৪, এইসময়
একে একে সব সড়ক অবরুদ্ধ করে রাজধানী দিল্লি অচল করে দেওয়ার লক্ষ্যে এগোচ্ছে কৃষকরা। শীত উপেক্ষা করে দিনে দিনে বিক্ষোভের সুর আরও চড়ছে। এই অবস্থায় রেল পরিষেবা অচল করে দেওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন কৃষকরা। এদিকে সিংঘু সীমানায় আন্দোলনরত কৃষক নেতা বুটা সিং বৃহস্পতিবার হুমকির সুরে বলেন, আমাদের দাবি আদায় না হলে, এবার রেল লাইনও অবরোধ করা হবে। খুব শিগগিরই ‘রেল রোকো’র দিন ঘোষণা করা হবে। ঘোষিত কর্মসূচি অনুযায়ী, ১২ ডিসেম্বর শনিবার দিল্লি-আগ্রা ও দিল্লি-জয়পুর হাইওয়ে অবরোধ করা হবে। এর পরেও দাবি না পূরণ হলে ১৪ ডিসেম্বর বিজেপি নেতা ও মন্ত্রীদের বাড়ি, দপ্তর ঘেরাও করবে কৃষকরা। সংযুক্ত কিষাণ মঞ্চের নেতা বুটা সিং এদিন আরও বলেন, ‘ আমাদের দাবি মতো নরেন্দ্র মোদি কৃষি আইনগুলো বাতিল না করলে, আমরা দেশজুড়ে রেল লাইন অবরোধ করব। দেশের সর্বস্তরের মানুষ রেল অবরোধে শামিল হবে।’

এদিকে কৃষক সংগঠনগুলোর আন্দোলনের মধ্যেই এদিন ফের আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। টুইটে তিনি বলেন, ‘নতুন কৃষি আইন নিয়ে কৃষক নেতাদের সঙ্গে খোলা মনে আলোচনা করতে কেন্দ্র রাজি। কৃষি আইন নিয়ে কৃষক নেতাদের মনে কোনো দ্বিধা থাকলে, আমরা তা স্পষ্ট করবো। তিনি বলেন, কৃষক নেতাদের সাথে বসার জন্য আমরা রাজি আছি।

অন্যদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়ে দিয়েছেন আইন বাতিলের প্রশ্নই উঠছে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও নয়া কৃষি আইনের পক্ষেই। তবে নতুন কৃষি আইন নিয়ে কৃষকদের অবস্থান স্পষ্ট। তারা সাফ জানিয়ে দিয়েছেন, আইন বাতিল ছাড়া আমরা আর কিছু ভাবছি না। সরকার যে সংশোধনী প্রস্তাব দিয়েছে, তার মধ্যে নতুন কিছু নেই বলে কৃষক নেতারা দাবি করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ