Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইইউ’র দেশগুলোতে ১ জানুয়ারি থেকে ব্রিটিশদের প্রবেশাধিকার থাকছে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ৭:০৩ পিএম

আগামী ১ জানুয়ারি থেকে ব্রিটিশরা প্রবেশ করতে পারবেন না ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে।যুক্তরাজ্য ৩১ ডিসেম্বর ইইউ ও ইইউএ থেকে বের হয়ে যাচ্ছে। এরপর সেখানে সম্ভবত ব্রিটিশদের আর প্রবেশাধিকার থাকবে না। বর্তমানে অতিমহামারির কারণে অল্পকিছু দেশের নাগরিকদের ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে বিনাবাধায় চলাচলের অনুমতি রয়েছে। ইইউ ও ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চলের (ইইএ) বাইরের নাগরিকদের সেখানে অনাবশ্যক ভ্রমণ আপাতত বন্ধ রয়েছে । -দ্য গার্ডিয়ান, বিবিসি, ডেইলি মেইল
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, করোনা নিষেধাজ্ঞা নির্ভর করবে ইইউ এবং সদস্য দেশগুলো কী সিদ্ধান্ত নেয়, তার ওপর ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, আমরা ইতোমধ্যেই চ্যালেঞ্জে পড়েছি এবং আমাদের নিজেদেরই বিভিন্ন জায়গায় বিধিনিষেধ আরোপ করতে হয়েছে। করোনাভাইরাস এখনও একটা জ্বলজ্যান্ত ইস্যু এবং আমাদের নিশ্চিত করতে হবে, আমরা তা নিয়ন্ত্রণে এনেছি। আমার আশঙ্কা, ভ্রমণ নিষেধাজ্ঞা অনিবার্য হতে চলেছে। ডেইলি মেইল জানিয়েছে, ব্রিটিশরা ইউরোপের মূলভূমিতে প্রবেশে বাধার সম্মুখীন হচ্ছে কি না প্রশ্ন করলে ডমিনিক রাব বলেন, এটা নির্ভর করছে ওইসব ইউরোপীয় দেশে ভাইরাসের প্রকোপের ওপর। আর বরিস জনসনের সঙ্গে ইইউ এর আলোচনা ব্যর্থ হবার পর প্রায় নিশ্চিত চুক্তিহীন ব্রেক্সিটের পথেই হাটছে উভয়পক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ