Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সাফকে বড় অঙ্কের অনুদান দেবে এএফসি মহিলা ফুটবলের খেলা সকালে

প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চাম্পিয়নশিপের বাছাই পর্বের খেলার সময় নির্ধারন করা হয়েছে সকাল ১১টায়। আসরের ‘সি’ গ্রæপে খেলবে স্বাগতিক বাংলাদেশ। এই গ্রæপে বাংলাদেশ ছাড়াও খেলছে, ইরান, চাইনিজ তাইপি, সংযুক্ত আরব আমিরাত, কিরগিজস্তান ও সিঙ্গাপুর। ২৭ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের উদ্বোধন হবে। সবগুলো ম্যাচ এখানেই অনুষ্ঠিত হবে। পাঁচদিনের এই গ্রæপের খেলায় প্রতিদিন একটি করে ম্যাচ সকাল ১১টায় শুরু হবে। গতকাল এএফসির ওয়েবসাইট এমন তথ্যই পাওয়া গেছে। যদিও এর আগে বাংলাদেশে এমন সময়ে কোনও আন্তর্জাতিক ফুটবল ম্যাচ মাঠে গড়ায়নি।
আসরের ‘সি’ গ্রæপে স্বাগতিক বাংলাদেশ উদ্বোধনী দিনই মাঠে নামবে। ২৭ আগস্ট সন্ধ্যা ছয়টায় বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ ইরান। ২৯ আগস্ট সন্ধ্যা ছয়টায় সিঙ্গাপুর, ৩১ আগস্ট সন্ধ্যা ছয়টায় কিরগিজস্তান, ৩ সেপ্টেম্বর সন্ধ্যা ছয়টায় চাইনিজ তাইপে এবং ৫ সেপ্টেম্বর সকাল ১১টায় আরব আমিরাতের বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজরা। ২৪টি দল চারটি গ্রæপে ভাগ হয়ে খেলছে বাছাইপর্বে। প্রত্যেক গ্রæপে রয়েছে ছয়টি করে দল। প্রত্যেক গ্রæপের চ্যাম্পিয়ন দল খেলবে চূড়ান্ত পর্বে। গত আসরের চার সেমিফাইনালিস্ট দক্ষিণ কোরিয়া, জাপান, চীন ও থাইল্যান্ড সরাসরি চূড়ান্ত পর্বে খেলছে। এর মধ্যে থাইল্যান্ড একটি গ্রæপের আয়োজক। তারা যদি ওই গ্রæপে চ্যাম্পিয়ন হয়, তবে সেই গ্রæপের দ্বিতীয়স্থান পাওয়া দল চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে।
স্থানীয় কোচ গোলাম রাব্বানী ছোটনের অধীনে বাংলাদেশের মেয়েরা গত দেড় মাস ধরে কঠোর অনুশীলন করছে। টুর্নামেন্ট আসন্ন হলেও কোচ ছোটন এখনও দল চূড়ান্ত করেননি। জানা গেছে, দু-একদিনের মধ্যে তিনি চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবেন।
সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)কে বড় অঙ্কের অনুদান দেবে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। গতকাল এ তথ্য জানা যায়। গত শুক্র ও শনিবার কুয়ালালামপুরে এশিয়ার পাঁচটি আঞ্চলিক ফুটবল ফেডারেশেনের সঙ্গে আলোচনায় বসেছিল এএফসি। সেখানেই এ ব্যাপারে আলোচনা হয়। সভায় সিদ্ধান্ত হয় সাফকে এক মিলিয়ন ডলার অনুদান দেয়ার ব্যাপারে। মূলত উপমহাদেশের ছেলে ও মেয়েদের যুব পর্যায়ে ফুটবল উন্নয়নের জন্য সাফকে এ অনুদান দেয়ার পরিকল্পনা করছে এএফসি। সাফের বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিন ও সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। এএফসির সভায় হেলাল সাফের প্রতিনিধিত্ব করেন। এ ব্যাপারে গতকাল তিনি বলেন,‘এএফসির এ ধরনের উদ্যোগকে ধন্যবাদ দিয়েছে সব আঞ্চলিক ফেডারেশন। তবে এএফসির রয়েছে কিছু শর্ত, যেমন তারা অনূর্ধ্ব-১৫ পর্যায়ে বেশি গুরুত্ব দিতে বলছে। আর তাদের রয়েছে পুরো পেশাদার একটি প্রশাসনিক কাঠামো দাঁড় করানোর শর্ত। এখানে আমাদের সবারই কিছু সীমাবদ্ধতা রয়েছে। আগামী ১১ অক্টোবর আবার এ বিষয়ে আলোচনায় বসবো আমরা।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন