Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রথমবারের মতো ইরান-আফগানিস্তান রেল যোগাযোগ উদ্বোধন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ৯:৫৮ পিএম

পারস্পরিক যোগাযোগে নতুন মাত্রায় পৌঁছাল ইরান-আফগানিস্তান। প্রথমবারের মতো রেল যোগাযোগ শুরু হয়েছে দেশ দুটির মধ্যে। গতকাল বৃহস্পতিবার কয়েক টন কৃষি পণ্যবাহী ইরানের একটি ট্রেন পৌঁছায় আফগানিস্তানের পশ্চিমাঞ্চলের রাজ্যে।
ইরানের খাফ শহর থেকে ছেড়ে প্রায় ১৫০ কিলোমিটার পাড়ি দিয়ে ট্রেনটি এসে পৌঁছায় আফগানিস্তানের রোজানাক শহরে। এই রেলপথ আফগানিস্তানের হেরাত পর্যন্ত সম্প্রসারণ করার পরিকল্পনা রয়েছে। সাড়ে সাত কোটি ডলারের এক প্রকল্পের শুরুটা হয়েছিল ২০০৭ সালে। উভয় সীমান্তেই রেলপথ নির্মাণের খরচ বহন করে ইরান।
নীল রঙের প্রথম ট্রেনটির আগমন উপলক্ষে রোজানাক স্টেশনে আফগানিস্তানের অনেক মানুষ জড়ো হয়। ভিডিও লিংকের মাধ্যমে ট্রেন চালু উদ্বোধন করেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। উভয় দেশেরই অর্থনৈতিক সমৃদ্ধি ও উন্নয়নের জন্য এটাকে গুরুত্বপূর্ণ এক পদক্ষেপ হিসেবে উল্লেখ করেন তিনি।
এই রেলপথকে ইরানের দেয়া মূল্যবান উপহার হিসেবে উল্লেখ করেন আফগানিস্তানের প্রেসিডেন্ট। তার মতে, এর মধ্য দিয়ে প্রাচীন সিল্ক রোডের পুনরুজ্জীবন সহায়ক হবে। ইউরোপে আফগানিস্তানের প্রবেশে এই রেল লাইনকে গেটওয়ে হিসেবে দেখা হচ্ছে।
আফগানিস্তানের সঙ্গে রেল যোগাযোগ স্থাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভিডিও লিঙ্কে যুক্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ‘এই রেলপথে আমি ইরান ও আফগানিস্তানের সমৃদ্ধি দেখছি। আফগানিস্তানের উন্নয়ন, নিরাপত্তা ও স্থিতিশীলতা ইরান এবং এই অঞ্চলে উন্নয়ন, নিরাপত্তা ও স্থিতিশীলতায় অবদান রাখতে পারে।
এদিকে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এই রেল প্রকল্পকে আঞ্চলিক বাণিজ্য উন্নয়নের প্রকল্প হিসেবে উল্লেখ করেন। এর মাধ্যমে দু'দেশের মধ্যে গুরুত্বপূর্ণ বিনিময় হবে বলেও তিনি আশা করেন।
২২৫ কিলোমিটার রেললাইনের এ প্রকল্পের ৭৮ কিলোমিটার ইরানের ভূখণ্ডে পড়েছে এবং বাকি রেললাইন আফগানিস্তানের ভেতর পড়বে। ২০০৭-২০০৮ অর্থবছরে এই প্রকল্পের কাজ শুরু হয় যা ইরানের পূর্বাঞ্চলীয় খাফ শহর ও আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় গোরিয়ান শহরকে সংযুক্ত করেছে। সূত্র : পার্সটুডে



 

Show all comments
  • Md.Hasan ১১ ডিসেম্বর, ২০২০, ১০:২২ পিএম says : 0
    congratulatio to Iran!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন

কোয়েটায় এক মাদ্রাসাকে লক্ষ্য করে বোমা বিস্ফোরণ : এক পথচারী আহত

img_img-1624205636

পাকিস্তানের বেলুচিস্তানের কোয়েটায়  স্যাটেলাইট টাউনের একটি মাদ্রাসার কাছে আইইডি বিস্ফোরণে একজন আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা ইসহাকাবাদ এলাকায় একটি উন্নত বিস্ফোরক যন্ত্রসহ একটি মোটর মোটরসাইকেল পার্ক করে এবং রিমোট কন্ট্রোল দিয়ে আইইডিটির বিস্ফোরণ ঘটায়। -ডন (ইংরেজি)   ওই বিস্ফোরণে একজন পথচারী আহত হয়েছেন। আশেপাশের কয়েকটি দোকান এবং আশপাশের বিল্ডিংয়ের জানালা ভেঙে যায়। পুলিশ আহত ব্যক্তিকে সিভিল হাসপাতালে স্থানান্তরিত করেছে।"বিস্ফোরণের সম্ভাব্য লক্ষ্য ছিল মাদ্রাসা দারুল উলূম শরিয়া" বলে জানিয়েছে পুলিশ। পুলিশ ঘটনার তদন্ত চলছে বলেও

এ বিভাগের অন্যান্য সংবাদ