Inqilab Logo

রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

প্রত্যেক বছর একটা করে পদ্মাসেতু পাচার হয়ে যাচ্ছে

আলোচনা সভায় মাহমুদুর রহমান মান্না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

নাগরিক ঐক্যর আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, প্রতি বছর দেশ থেকে ৭০ হাজার কোটি টাকা পাচার হয়ে যায়। ওই টাকা হলে প্রত্যেক বছর একটা করে পদ্মাসেতু বানাতে পারি। তাই এত হুলুস্থুল না করে বিদেশে অর্থপাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেন। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
মান্না বলেন, গোটা দেশে এখন ব্যাপক লুটপাট চলছে। এই দেশের কত টাকা বছরে লুট হয় তার কোনো হিসাব আছে? একটা হিসাব সরকারি ব্যাংকগুলো দিয়েছে, ব্যক্তি মালিকানায় যে সমস্ত ব্যাংক দিয়েছে, তারা বলেছে যে, প্রত্যেক বছর অন্তত ৭০ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়ে যায়। আরো হুন্ডির মাধ্যমে যায়, ওটা সোয়া লাখ কোটি টাকা। সোয়া লাখ কোটি টাকা বাদ দেন, ৭০ হাজার কোটি টাকা যে প্রতিবছর পাচার হয়ে যায়, ওই টাকা হলে প্রত্যেক বছর একটা করে পদ্মাসেতু বানাতে পারি। এতো গল্প কেন? একটা স্প্যান বসান আর হুলুস্থুল লাগিয়ে দেন। অথচ প্রত্যেক বছর একটা করে পদ্মাসেতু পাচার হয়ে যাচ্ছে, সে ব্যাপারে কোনো ব্যবস্থা নেন না।
তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছিলেন কারা কারা বিদেশের ব্যাংকে টাকা জমা রাখে, তা আমি জানি। জেনে আপনি কি পকেটের মধ্যে রেখে দিয়েছেন? কারা কারা বিদেশি ব্যাংকে চুরি করে টাকা রাখে, তাদের হিসাব নেন। দুর্নীতি দমন কমিশনকে লাগিয়ে দেন। যারা চোর, আমার টাকা বিদেশে পাচার করে দেয়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেন। তিনি এই অবস্থা থেকে উত্তরণে জনগণকে ঐক্যবদ্ধ আন্দোলনে নামার আহ্বান জানান।
বাংলাদেশ সার্বভৌমত্ব পরিষদের প্রথম কেন্দ্রীয় সম্মেলন উপলক্ষে ‘আমরা সবাই বাংলাদেশি, সার্বভৌমত্ব রক্ষায় ঐক্য গড়ি’ শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক সুভাষ চন্দ্র দাস। এতে আরো বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, কেন্দ্রীয় নেতা অর্পনা রায়, ইশরাক হোসেন, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, ডাকসুর ভিপি নুরুল হক নুর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ