Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সন্দেহভাজন খুনিদের ৭টি ভিডিও প্রকাশ করলো ডিএমপি

প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ব্লগার অভিজিত হত্যাকান্ড
স্টাফ রিপোর্টার : বিজ্ঞান লেখক ও ব্লগার ড. অভিজিৎ রায় হত্যাকান্ডের সন্দেহভাজন খুনিদের ৭টি ভিডিও প্রকাশ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। হত্যাকা-ের প্রায় দেড় বছর পর গতকাল রবিবার ডিএমপি’র ফেইসবুক পেইজে এই ভিডিও প্রকাশ করা হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ডিসি, মিডিয়া) মো. মাসুদুর রহমান জানান, এসব ভিডিওতে অভিজিতের অনুসরণকারী সন্দেহভাজন খুনিদের শনাক্ত করে তাদের ধরিয়ে দেয়ার আহ্বান জানানো হয়েছে। ডিএমপি’র ফেইসবুক পেইজে জানানো হয়েছে, ভিডিওতে প্রদর্শিত ব্যক্তিরা অভিজিৎ হত্যাকা-ের সন্দেহভাজন। ডিএমপি তাদের গ্রেফতারে সম্মানিত নগরবাসীর সহায়তা কামনা করছে। তাদের সম্পর্কে কোন তথ্য বা পরিচয় জানা থাকলে ডিএমপি’র অফিসিয়াল ফেইসবুক পেইজের মেসেজ ইনবক্সে বা হ্যালো সিটি (ঐবষষড় ঈঞ) এ্যাপসে জানানোর অনুরোধ করা হল।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ঘটনার পরপরই তারা একুশে বইমেলা উপলক্ষে স্থাপন করা সিসিটিভি ফুটেজ সংগ্রহ করেন। এসব ফুটেজ বিশেষণ করে তদন্ত সংশ্লিষ্টরা খুনিদের চিহ্নিত করেছেন। তবে তাদের নাম-পরিচয় জানাতে পারেননি। খুনিদের নাম-পরিচয় জানার জন্য সাধারণ মানুষের সহযোগিতা চেয়েছে ডিএমপি।
ফুটেজে দেখা যায়, অভিজিৎ রায় ও তার স্ত্রী বন্যা আহমেদ বইমেলায় যখন ঘুরছিলেন, তখন তাদের অনুসরণ করছিল কয়েকজন তরুণ। পৃথক সিসিটিভি ফুটেজে আলাদা তরুণদের দেখা গেছে। প্রথম ফুটেজে দেখা যায়, অভিজিৎ ও বন্যার পেছনে এক তরুণ মোবাইল টিপতে টিপতে অনুসরণ করছে। রাত তখন ৮টা ৪৪ মিনিট। পাশে ব্যাগ কাঁধে এক তরুণকে যেতে দেখা যায়। এছাড়া তার পাশে স্বাস্থ্যবান এক তরুণও ছিল। যার চোখে চশমা দেখা গেছে। দ্বিতীয় ভিডিওটিতে দেখা যাচ্ছে অভিজিৎ ও বন্যা বইমেলার গেট দিয়ে বের হয়ে আসছেন। তাদের পেছনে-পেছনে ওই তিনজনকেই দেখা যাচ্ছে। সন্দেহভাজন খুনিরা বাইরে বেরিয়ে আসার সময় মোবাইলে কারও সঙ্গে যোগাযোগ করছিল।
আরেক ফুটেজে দেখা যাচ্ছে, সন্দেহভাজন এক তরুণ বইমেলার মূল ফটকের বাইরে দাঁড়িয়ে রয়েছেন। সময় তখন বিকেল ৪টা ১ মিনিট। তার হাতেও মোবাইল। গায়ে শর্ট পাঞ্জাবি রয়েছে। মুখে হালকা দাড়িওয়ালা এই তরুণকে মেলার ফটকের কংক্রিটের চেয়ারে বসে থাকতেও দেখা যায়। অন্য এক ফুটেজে দেখা যায়, আরেক তরুণের সঙ্গে তিনি মেলার ভেতরে প্রবেশ করছেন। প্রায় একই সময়ে এক তরুণ সাইকেল নিয়ে মেলায় প্রবেশ করে। বিকেল ৪ টা ২৪ মিনিটে ওই তরুণকে ভেতর থেকে সাইকেল নিয়ে বেরিয়ে আসতে দেখা যায়। ঘটনার দিন সন্ধ্যা ৭টা ১৭ মিনিটে সাদা শার্ট গায়ে আরেক তরুণকে মেলা থেকে বেরিয়ে আসতে দেখা যায়। প্রসঙ্গত, গত বছরের ২৬ ফেব্রুয়ারি একুশে বইমেলা থেকে বেরিয়ে আসার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার টিএসসি এলাকায় দুর্বৃত্তদের হাতে খুন হন অভিজিৎ রায়। দুর্বৃত্তদের ধারালো চাপাতির আঘাতে অভিজিতের স্ত্রী বন্যা আহমেদও গুরুতর আহত হন। অভিজিৎ বাংলাদেশী বংশোদ্ভূত মার্কিন নাগরিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্দেহভাজন খুনিদের ৭টি ভিডিও প্রকাশ করলো ডিএমপি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ