Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেক্সাস’র অ্যাটর্নি জেনারেল এবার কয়েক মিলিয়ন ব্যালটকে অবৈধ ঘোষণা করতে মামলা করেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২০, ৯:৩৬ এএম

টেক্সাস’র অ্যাটর্নি জেনারেল কেন পাক্সটন এবার কয়েক মিলিয়ন ব্যালটকে অবৈধ ঘোষণা করতে মামলা করেছেন।যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যই নির্বাচনের ফল ঘোষণা শেষ করেছে। মার্কিন সুপ্রিমকোর্টও ফল ঠেকাতে পেনসেলভিনিয়ার রিপাবলিকানদের আবেদন খারিজ করে দিয়েছে। কিন্তু তবুও থেমে নেই রিপাবলিকাননরা। ৪ ব্যাটেলগ্রাউন্ড রাজ্যে কয়েক মিলিয়ন ব্যালটকে অবৈধ ঘোষণা করতে করা নতুন মামলায় সমর্থন দিয়েছে ১৭টি রাজ্য। -সিএনএন, এবিসি, ফক্স
মার্কিন প্রেসিডেন্টের সমালোচকরা বলছেন, এই আইনি প্রক্রিয়াগুলো আবর্জনা ছাড়া আর কিছুই নয়। কিন্তু ১৭টি রাজ্যের আইনি প্রধানের আবেদন ফেলেও দিতে পারবে না মার্কিন সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার এই মামলা করেন কেন পাক্সটন। রিপাবলিকানদের মতে এভাবে জর্জিয়া, মিশিগান, উইসকনসিন ও পেনসেলভেনিয়ার ফল বদলে দেয়া গেলে আগামী ৪ বছর প্রেসিডেন্ট থাকবেন ট্রাম্প। অবশ্য এই মামলায় এখনও অনুমোদন দেয়নি সুপ্রিম কোর্ট। এরপর আদালত ইলেক্টোরাল কলেজের সার্টিফিকেশন বন্ধ করবে। এই প্রক্রিয়ায় ট্রাম্পের ক্ষমতায় থাকা নিশ্চিত করা না গেলেও, বাইডেনের অভিষেক পিছিয়ে যাবার সম্ভাবনা রয়েছে। মামলার এজহারে বলা হয়েছে, এই ৪ রাজ্য বিপুল পরিমাণ অবৈধ ভোটারকে ভোট দেবার সুযোগ করে দিয়েছে। এনপিআর জানায়, বর্তমানে মার্কিন সুপ্রিম কোর্টে ৬ জন রিপাবলিকান বিচারপতি রয়েছেন। প্রধান বিচারপতিও রিপাবলিকান। তবে এখন পর্যন্ত আদালত নির্বাচনে নাক গলানোর কোনও চেষ্টা করেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ