Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিজাব নিষেধাজ্ঞা প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

অস্ট্রিয়ায় ১০ বছরের বেশি বয়সী মেয়ে শিক্ষার্থীদের মাথা ঢেকে হিজাব পরিধানে নিষাধাজ্ঞা প্রত্যাহার করেছে দেশটির সাংবিধানিক আদালত। প্রাথমিক বিদ্যালয়ে হিজাব পরিধানে নিষেধাজ্ঞাকে অসাংবিধানিক আখ্যায়িত করে এটিকে বৈষম্যমূলক ও ধর্মীয় স্বাধীনতার পথে অন্তরায় বলে জানায় আদালত কর্তৃপক্ষ। শুক্রবার অস্ট্রিয়ার সাংবিধানিক আদালতের প্রধান ক্রিস্টোফ গ্রেবেনওয়ারটার নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানান।

ক্রিস্টোফ গ্র্যাবেনওয়ার্টার বলেন, ‘কেবল মুসলিম শিক্ষার্থীদের বিরুদ্ধে এ আইনটি উদ্দেশ্যপ্রণোদিতভাবে জারি করা হয়েছিল। যেটা শিক্ষা কার্যক্রমে চরম বৈষম্য তৈরি করেছে। আইনটির মাধ্যমে মুসলিম নারী শিক্ষার্থীদের শিক্ষার সুযোগকে সীমিত করার ঝুঁকি আছে এবং তাদেরকে সমাজ থেকে বাদ দেয়ার সম্ভাবনা আছে। গেল বছরে অস্ট্রিয়া হিজাব পরিধানে নিষেধাজ্ঞাদেশ দেন। আইনে মাথা ঢেকে রাখা বিষয়ে প্রাথমিক বিদ্যালয়ের ১০ বছর বয়সী শিক্ষার্থীদের ‘ধর্মীয় পোশাক’ দিয়ে মাথা ঢাকার নিষেধাজ্ঞা’র কথা বলা হয়। এতে সবার মাথা ঢেকে রাখ নিষেধ করা হয়নি। এমনকি শিখ ছেলেদের মাথা ঢাকা বা ইহুদী ধর্মাবলম্বীদের ধর্মীয় টুপি এর আওতায় না থাকার কথা জানিয়েছিল সরকার। কেবল মুসলিমদের মাথা ঢাকা নিষেধ করতেই আইনটি প্রণয়ন করা হয়েছিল। সূত্র : বিবিসি, টিআরটি ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিজাব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ