Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

৫ জানুয়ারির আগেই প্রত্যাহার হচ্ছে কাতারের ওপর সউদীর নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ১২:২২ পিএম

আগামী ৫ জানুয়ারির আগেই প্রত্যাহার হচ্ছে কাতারের ওপর সউদী আরবের আরোপিত নিষেধাজ্ঞা। যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় দীর্ঘ সাড়ে তিন বছরেরও বেশি সময় পর দুদদেশের সম্পর্ক স্বাভাবিক হচ্ছে বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।
সউদী আরব নেতৃত্বাধীন জোটের আরোপিত নিষেধাজ্ঞাকে বরাবরই অগ্রহণযোগ্য এবং ভিত্তিহীন বলে আসছিল কাতার। কিন্তু সন্ত্রাসবাদে মদদ এবং অর্থায়নের অভিযোগে অবরোধ প্রত্যাহারে অস্বীকৃতি ছিল সউদীর। তবে এবার সউদী আরবের মিত্র যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় দোহাদর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে রিয়াদ।
বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, আগামী ৫ জানুয়ারির আগেই প্রত্যাহার হচ্ছে সউদীর আরোপিত নিষেধাজ্ঞা। আর এমন খবরে স্বস্তি প্রকাশ করেছেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।
তারা মনে করছেন, এই সমস্যা সমাধান হয়ে গেলে কাতারের বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য ভালো হবে। এবং ব্যবসায় আরও বেশি লাভবান হতে পারবেন তারা।
২০১৭ সালে সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সউদী আরব, সংযুক্ত আরব অমিরাত, বাহরাইন এবং মিসর। তবে সউদী আরব নেতৃত্বাধীন জোটের আরোপিত নিষেধাজ্ঞাকে বরাবরই অগ্রহণযোগ্য এবং ভিত্তিহীন বলে আসছিল কাতার। কিন্তু সন্ত্রাসবাদে মদদ এবং অর্থায়নের অভিযোগে অবরোধ প্রত্যাহারে অস্বীকৃতি ছিল সউদীর। সূত্র : আল জাজিরা, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্যপ্রাচ্য

১৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন